গ্যারেজে এডিস মশার লার্ভা, মালিককে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

নেত্রকোনা জেলা শহরের কেন্দুয়া বাসস্ট্যান্ড এলাকার বনুয়াপাড়া গ্রামের ব্যবসায়ী খাইরুল ইসলামের গ্যারেজে রাখা টায়ারে এডিস মশার লার্ভাসহ দুই প্রকার এডিস মশার সন্ধান মিলেছে।

রোববার (২৫ আগস্ট) সকাল থেকে এডিস মশার লার্ভা ও মশা শনাক্তকারী ৯ সদস্যের একটি দল অভিযানে নামেন। অভিযান শেষে ইপিটাই ও অ্যালবোপিকটাস নামে দুই প্রজাতির এডিস মশার সন্ধান ওই গ্যারেজে পাওয়া গেছে বলে জানান কীটতত্ত্ব টেকনিশিয়ান মোঃ জহিরুল হক।

পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাৎক্ষনিকভাবে গ্যারেজ মালিক খাইরুল ইসলামকে নগদ অর্থ জরিমানা এবং অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয় এবং প্রাথমিকভাবে তাকে সতর্ক করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566731742096.jpg

এ সময় ওই গ্যারেজের ২৪টি টায়ারে লার্ভা থাকায় তা আগুণ দিয়ে পুড়িয়ে ধ্বংস করে ভ্রামমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাখাওয়াত জামিল সৈকত।

দণ্ডপ্রাপ্ত খাইরুল ইসলাম স্বীকারোক্তি দিয়ে বলেন, ভবিষ্যতে আর এমন অপরাধ করবেন না।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/25/1566731805302.jpg

কীটতত্ত্ব টেকনিশিয়ান ও টিমের সদস্য সচিব মোঃ জহিরুল হক বলেন, গত ১৩ তারিখ সিভিল সার্জন আহবায়ক হয়ে ৯ জনের একটি টিম গঠন করা হয়েছে। সেই থেকে অভিযান শুরু হয়েছে। এখন পর্যন্ত জেলা শহরের পাড়লা আন্তঃজেলা বাস টার্মিনাল, মোহনগঞ্জ রাজুর বাজার ও কেন্দুয়া বনুয়াপাড়া টার্মিনালে তিনটি স্থানে এই লার্ভা পাওয়া যায়।

এরইমধ্যে রোববার বনুয়াপাড়ায় এডিস মশাও পাওয়া গেছে প্রচুর পরিমাণে। পরিত্যক্ত টায়ারগুলোতে মশার লার্ভা জমেছিল।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাখাওয়াত জামিল সৈকত বলেন, ২৪টি টায়ারে প্রচুর এডিস মশা ও লার্ভা পাওয়া যায়। এজন্য গ্যারেজ মালিককে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আপনার মতামত লিখুন :