বরগুনায় নিষিদ্ধ জালে অবাধে মাছ শিকার

মো. খাইরুল ইসলাম আকাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বরগুনা, বার্তাটোয়েন্টিফোর.কম
বরগুনায় নিষিদ্ধ জালে অবাধে মাছ শিকার

বরগুনায় নিষিদ্ধ জালে অবাধে মাছ শিকার

  • Font increase
  • Font Decrease

বরগুনার পায়রা, বিষখালী, বলেশ্বর নদীতে নিষিদ্ধ বেহুন্দি ও কারেন্ট জাল ব্যবহার করে অবাধে মাছ শিকারের অভিযোগ পাওয়া গেছে। ফলে বিভিন্ন প্রজাতির পোনা মাছ নিধন হওয়ায় হুমকির মুখে পড়ছে ওইসব নদীর মৎস্য সম্পদ। তাই নদী থেকে দ্রুত এসব নিষিদ্ধ জাল সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা। তবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, অসাধু জেলেদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, বেহুন্দি ও কারেন্ট জাল ব্যবহার করে মাছ ধরার বিষয়ে সরকারের নিষেধাজ্ঞা আছে। কিন্তু বরগুনায় ওই নিষেধাজ্ঞা অমান্য করে এক শ্রেণির অসাধু জেলেরা তা ব্যবহার করছে। ফলে জালে আটকা পরে সব ছোট মাছ ও পোনাসহ জীববৈচিত্র্য নিধন হচ্ছে। তাই পোনা মাছ শিকার বন্ধ করতে না পারলে ইলিশ উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566797258598.jpg

সোমবার (২৬ আগস্ট) সকালে বিষখালী ও পায়রা নদী ঘুরে দেখা গেছে, বেহুন্দি ও কারেন্ট জাল দিয়ে অবাধে মাছ শিকার করছেন কয়েকজন জেলে। বেহুন্দি জালের ব্যারেল সারিবদ্ধভাবে ভাসছে নদীতে। এছাড়া এক হাজার ফুট দীর্ঘ কারেন্ট জাল দিয়ে ইলিশসহ অন্য মাছ শিকার করা হচ্ছে।

অন্যদিকে লঞ্চ মালিকরা জানিয়েছেন, বিষখালী নদীতে বেহুন্দী জাল ব্যবহারের কারণে লঞ্চ ঠিকমত আসা যাওয়া করতে পারে না। তাই দ্রুত এসব জাল ব্যবহার বন্ধ করা উচিত এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/26/1566797271285.jpg

জেলে হবিবুর, আল-আমীন, ফজলু জানান, বেহুন্দী জাল ব্যবহার করে মাছ ধরা নিষেধ সেটা তারা জানেন কিন্তু জীবিকার তাগিদে বাধ্য হয়ে এসব নিষিদ্ধ  জাল দিয়ে মাছ ধরতে হয়।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেনে, ‘বেহুন্দি ও কারেন্ট ব্যাবহারের বিষয়ে সরকারের নিষেধাজ্ঞা রয়েছে। তবে কেউ সেই নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবহার করলে তাদের বিরুদ্ধে দ্রুত অভিযান চালিয়ে মাছ ধরা বন্ধ করা হবে।’

আপনার মতামত লিখুন :