ভোলায় জেলের জালে ধরা পড়ছে ইলিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ভোলা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

  • Font increase
  • Font Decrease

দুই মাস আগে ভরা মৌসুম শুরু হলেও এতোদিন ভোলায় জেলেদের জালে তেমন ইলিশ ধরা পড়েনি। তবে গত কয়েকদিন ধরে জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে। কিন্তু তা গত বছরের তুলনায় অনেক কম।

এতোদিন জেলেরা ইলিশ ধরে তাদের খরচ ওঠাতে পারেনি। পারেনি মহাজন আর মুদি দোকানের দেনা পরিশোধ করতে। এখন ইলিশের দেখা পেয়ে তারা আশাবাদী হয়ে উঠেছে। ভোলার বিভিন্ন মৎস্য ঘাট ও আড়তে গিয়ে জেলে আর ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে এ তথ্য জানা গেছে।

জেলে মঞ্জু ফরাজি জানান, সামনে আরও এক মাস ইলিশের ভরা মৌসুম থাকবে। সে সময়টাতে তারা চাহিদা মতো ইলিশ সংগ্রহ করতে পারবেন বলে আশা করছেন। বর্তমানে তারা দিন-রাত ইলিশ শিকারে ব্যস্ত সময় পাড় করছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/27/1566882382517.jpg

মৎস্য ব্যবসায়ী নোয়াব আলী জানান, গত কয়েক দিন ধরে মাছের আড়তগুলোও উৎসবমুখর হয়ে উঠেছে। ইলিশ বেচাকেনার ধুম পড়ে গেছে। তবে দাম কমেনি। এখনো ১ কেজি ওজনের ইলিশ ১ থেকে দেড় হাজার টাকায় বিক্রি হচ্ছে। ১ কেজির চেয়ে ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৭ থেকে ৮শ টাকায়। এতে ব্যবসায়ীদের মাঝেও আনন্দ বিরাজ করছে। তারা ঢাকা-বরিশালসহ বিভিন্ন জায়গায় ইলিশ সরবরাহ করে যাচ্ছে।

আর দেরিতে হলেও প্রত্যাশিত ইলিশের দেখা মিলবে এমন আশাবাদ জানিয়ে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম জানান, জলবায়ু পরিবর্তনের কারণে ইলিশের মৌসুমেরও পরিবর্তন এসেছে। ভোলায় এ বছর ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন ইলিশ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত দেড় মাসে ১০ হাজার মেট্রিক টন ইলিশ পাওয়া গেছে।

আপনার মতামত লিখুন :