পানি জমে থাকায় বিদ্যালয়ের মাঠ অচল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা
বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠটিতে বছরের ছয়-সাত মাস পানি জমে থাকে। আর পানি জমে থাকার কারণে মাঠটি বর্তমানে অচল রয়েছে। এ অবস্থায় বিদ্যালয়টির শিক্ষার্থীরা ওই মাঠে নিয়মিত শরীরচর্চাসহ খেলাধুলা করতে পারছে না।

শুধু তাই নয়, বিদ্যালয়ের সঙ্গে আশপাশের সড়কের কোনো সংযোগ নেই। ফলে শিক্ষক-শিক্ষার্থীদের কাদা মাড়িয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া করতে হচ্ছে।

জানা গেছে, ১৯৭৮ সালে ০.৫২ শতাংশ ভূমিতে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়টিতে প্রধান শিক্ষকসহ ৫ জন শিক্ষক রয়েছেন এবং শিক্ষার্থী রয়েছে ১৬৯ জন। দুই শিফটে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চলে।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানায়, মাঠে পানি জমে থাকায় তারা খেলাধুলা করতে পারছে না। এছাড়া সংযোগ সড়ক না থাকায় কাদা মাড়িয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া করতে হয়। এতে তাদের খুবই দুর্ভোগ পোহাতে হয়। তাই বিদ্যালয়ের খেলার মাঠটিতে দ্রুত মাটি ভরাটসহ সংযোগ সড়ক নির্মাণের দাবি জানায় শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. নুরুল ইসলাম বলেন, ‘সরকারি বরাদ্দের জন্য আমরা সংসদ সদস্য বরাবর বিভিন্ন সময়ে আবেদন করেছি। বরাদ্দ পেলে বিদ্যালয়ের মাঠে মাটি ভরাট করা হবে।’

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেলী রাণী সাহা বলেন, ‘খেলার মাঠটিতে মাটি ভরাটের জন্য চলতি বছরের এপ্রিল মাসে স্থানীয় সংসদ সদস্য বরাবর আবেদন করেছি। এছাড়া সংযোগ সড়কটি থাকলে যাতায়াতে সুবিধা হতো।’

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম জানান, বাহাদুরকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে মাটি ভরাট করতে স্থানীয় সংসদ সদস্যের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন জানান, বর্তমান সরকার শিক্ষা ও শিক্ষার্থীদের সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। স্থানীয় সংসদ সদস্যের সঙ্গে আলোচনা সাপেক্ষে দ্রুত বিদ্যালয়ের মাঠটিতে মাটি ভরাটের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :