মাদরাসায় রেলিংয়ের বদলে বাঁশ, ঝুঁকি নিয়ে পাঠদান

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম,পঞ্চগড়
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

পঞ্চগড়ে সদর উপজেলার হেলিবোর্ড এলাকায় সাকারুন নেছা একাডেমি কমপ্লেক্স নামে একটি হাফিজিয়া মাদরাসায় ঝুঁকিপূর্ণ ভবনে চলছে শিক্ষার্থীদের পাঠদান। মাদরাসা ভবনে রেলিংয়ের বদলে ব্যবহার করা হয়েছে বাঁশ। ফলে যেকোন সময়ে বড় ধরনের দুর্ঘটনার আতঙ্কে রয়েছেন শিক্ষার্থীসহ অভিভাবক ও স্থানীয়রা। 

জানা যায়, নর্থ বেঙ্গল চা কারখানার নিজস্ব অর্থায়নে সাকারুন নেছা একাডেমি কমপ্লেক্স নামে কারখানার পাশে একটি ৪ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। প্রায় ২ বছর পূর্বে ৩ তলা ভবনের নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। তবে নির্মাণের দীর্ঘদিন অতিবাহিত হলেও বারান্দার রেলিংয়ের কাজ শুরু হয়নি। ফলে রেলিংয়ের পরিবর্তে বাঁশ বেধে দেওয়া হয়েছে। এতে করে শিক্ষার্থী ও অভিভাবদের আতঙ্কে থাকতে হচ্ছে। অভিভাবকদের অভিযোগ- সমস্যাটি অনেকবার মাদরাসা কর্তৃপক্ষকে জানানো হলেও কোনো ধরনের উদ্যোগ নেয়নি মাদরাসা কর্তৃপক্ষ।

মাদরাসা সূত্রে জানা যায়, আবাসিক-অনাবাসিক মোট ৮৭ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক দিয়ে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্র বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, আমরা খুব আতঙ্কে ক্লাস করছি, আমাদের হাঁটাচলা করতে অনেক ভয় লাগে, পাঠদানের নিরাপদ আশ্রয় চাই আমরা।

সাকারুন নেছা একাডেমি কমপ্লেক্স মাদরাসার সহকারী শিক্ষক লুৎফর কবির বলেন, 'ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদানের বিষয়টি মাদরাসা পরিচালনা কমিটিকে জানানো হয়েছে।' 

তবে নর্থ বেঙ্গল কারখানার ম্যানেজার আব্দুর রাজ্জাকের সঙ্গে একাধিকবার মোবাইলফোনে যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

আপনার মতামত লিখুন :