ফের আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ব্রাহ্মণবাড়িয়া
আশুগঞ্জ সার কারখানা। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আশুগঞ্জ সার কারখানা। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

চার মাস মেরামত কাজ শেষে চালু হওয়ার ৮ দিন পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ফের ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) রাত থেকে কারখানায় ইউরিয়া সার উৎপাদন বন্ধ রয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করে কারখানা কর্তৃপক্ষ। এর আগে ১২ মে দুপুরে মেরামত কাজের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ চার মাস বন্ধের পর ২ সেপ্টেম্বর কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয়।

এদিকে কারখানা বন্ধের কারণে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হবে। তবে কারখানাটি বন্ধ থাকলেও কমান্ড এরিয়া ভুক্ত ৬ জেলায় সার সরবরাহে কোনো ব্যাঘাত হবে না বলে জানানো হয়েছে।

আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপক (কারিগরি) আব্দুল্লাহ আল বাকী বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, কারখানাটি চার মাস পর চালু হয়। কিন্তু এরপর থেকে অ্যামোনিয়া প্ল্যান্টের স্টোরেজ কমে গেছে। তাই অ্যামোনিয়া প্ল্যান্টের স্টোরেজ বাড়ানোর জন্য সোমবার রাতে কারখানার ওই অংশটুকুর কাজ বন্ধ করে দেয়া হয়। যার কারণে মঙ্গলবার সকাল থেকে কারখানাটিতে ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে সবকিছু শেষে কারখানাটিতে উৎপাদন হতে আরও অন্তত তিন থেকে চারদিন সময় লাগতে পারে।

তিনি আরও জানান, বর্তমানে কারখানায় ৭২ হাজার মেট্রিক টন ইউরিয়া সার মজুদ রয়েছে। যার কারণে কারখানার কমান্ড এরিয়া ভুক্ত এলাকায় সার সংকটের কোনো সম্ভাবনা নাই।

আপনার মতামত লিখুন :