ভারতে বন্যা: হিলি স্থলবন্দরে কমছে পেঁয়াজের আমদানি

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, হিলি (দিনাজপুর)
হিলি স্থলবন্দরে পণ্যবাহী ট্রাক, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

হিলি স্থলবন্দরে পণ্যবাহী ট্রাক, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

এবার ভারতে বন্যা হওয়ার কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের আমদানি কমেছে। সেই সঙ্গে বন্দরে বেড়েছে পেঁয়াজের দাম। ভারত থেকে আমদানি কম হওয়ায় দাম বেড়েছে বলে বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানিয়েছেন আমদানিকারকসহ বন্দর সংশ্লিষ্টরা।

গত দুই সপ্তাহে আমদানি করা ভারতীয় পেঁয়াজ বন্দরের মোকামগুলোতে পাইকারি বিক্রি হয়েছে ২৬ থেকে ২৮ টাকা কেজিতে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিক্রি হচ্ছে ৩৬ থেকে ৪২ টাকা দরে। আর এসব আমদানি করা পেঁয়াজ আবার খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে প্রকারভেদে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, ভারতে বন্যা হওয়ায় সে দেশের কয়েকটি প্রদেশ থেকে পেঁয়াজের আমদানি কমেছে। এই কারণে বেড়েছে পেঁয়াজের দাম। এরই প্রভাব পড়েছে হিলি স্থলবন্দরে। কয়েক সপ্তাহ আগে হিলি বন্দরে দিয়ে দৈনিক ৩৫ থেকে ৪০টি ট্রাক পেঁয়াজ আমদানি হত। বর্তমানে তা ১৫ থেকে ১৬টি ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে।

হিলি বাজারের পাইকারি পেঁয়াজ বিক্রেতা রাসেদুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, দুই সপ্তাহ আগে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ২৬ থেকে ২৮ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আজ বিক্রি করতে হচ্ছে ৪২ টাকা কেজি দরে। পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়ছে খুচরা বিক্রেতাসহ ক্রেতারা।

আপনার মতামত লিখুন :