খাগড়াছড়িতে পালিত হচ্ছে মধু পূর্ণিমা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খাগড়াছড়ি
নানা আচার অনুষ্ঠানে খাগড়াছড়িতে পালিত হচ্ছে মধু পূর্ণিমা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

নানা আচার অনুষ্ঠানে খাগড়াছড়িতে পালিত হচ্ছে মধু পূর্ণিমা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বড় উৎসব মধু পূর্ণিমা।

দিনটি উপলক্ষে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকেই পালন করা হচ্ছে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা। রয়েছে দিনব্যাপী নানান আয়োজন।

এই দিনে বৌদ্ধ নর-নারীরা দেশ জাতির মঙ্গল কামনায় বুদ্ধের নিকট বিশেষ প্রার্থনা করে থাকেন। দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। বৌদ্ধ ভিক্ষুদের ত্রৈমাসিক বর্ষাব্রত যাপনের দ্বিতীয় পূর্ণিমা তিথি অর্থাৎ ভাদ্র পূর্ণিমাতে এই মধু পূর্ণিমা পালন করা হয়।

খাগড়াছড়িতে পালিত হচ্ছে মধু পূর্ণিমা

মূলত মহামানব গৌতম বুদ্ধের সময় পারল্য বনে বুদ্ধ যখন বর্ষাব্রত পালন করছিলেন তখন বনের পশুপাখিরা তাকে অহিংসা সেবা ও শ্রদ্ধা করেছিলেন এবং সেই সময়ে ভাদ্র পূর্ণিমা তিথিতে বনের একটি বানর বুদ্ধকে মধু দান করে তৃপ্ত হয়েছিলেন। শুধু তাই নয় তিন মাস বর্ষাব্রত পালনের সময় বনে হাতিসহ সকল পশুপাখিরা বুদ্ধকে সেবা যত্ন করেছিল বলে এই মধু পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে খুব তাৎপর্যপূর্ণ।

খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহার, ধর্মপুর বনবিহার, অপরাজিতা বৌদ্ধ বিহার, পানছড়ি শান্তি অরণ্য কুঠিরসহ প্রায় দুই শতের অধিক বৌদ্ধ বিহারে এই মধু পূর্ণিমা পালিত হচ্ছে।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধু পূর্ণিমা উপলক্ষে জেলাটিতে বুদ্ধ পূজা, প্রদীপ পূজা, ফুলপূজা, ভিক্ষু সংঘের উদ্দেশে মধু দান, সংঘ দান, অষ্ট পরিষ্কার দান, চীবর দান, ভিক্ষুদের পিণ্ড দানসহ সন্ধ্যায় প্রদীপ প্রজ্বলন ও আকাশ প্রদীপ উত্তোলন করা হবে বলে জানা যায়।

আপনার মতামত লিখুন :