Alexa

ডাউনলোড করুন অ্যাপল ১২ আপডেট

ডাউনলোড করুন অ্যাপল ১২ আপডেট

ছবি: সংগৃহীত

গত ১২ সেপ্টেম্বর অ্যাপল রিলিজ করলো তার সর্বশেষ আইফোন টেন ও এপল ওয়াচ সিরিজ। এর  সঙ্গে  কিছু দিন পর মুক্তি পেলো  আইফোন ও আইপ্যাড এর পরবর্তী অপারেটিং সিস্টেম আইওএস ১২ । যাতে থাকছে  সফটওয়্যার স্টেবিলিটি ও অনেকগুলো নতুন ফিচার ।

অ্যাপল জানিয়েছে, যে ডিভাইসগুলোতে আইওএস ১১ সাপোর্ট করে সব ডিভাইসেই পৌঁছে যাবে আইওএস ১২ আপোডেট। আইফোন ৫এস ও তার পরে সব আইফোন এ নতুন আইওএস ১২ আপডেট করা যাবে।

এছাড়াও সব আইপ্যাড প্রো ও আইপ্যাড এয়ার মডেল, পঞ্চম জেনারেশানের পরের সব আইপ্যাড মডেল, আইপ্যাড মিনি২ আর ষষ্ঠ জেনারেশানের আইপ্যাড এ আইওএস ১২ অপারেটিং সিস্টেম ইনস্টল করা যাবে।

আইওএস ১২ সুবিধা সমূহ

নতুন এই অপারেটিং সিস্টেমে আপডেট হয়েছে কোম্পানির ডিজিটাল অ্যাসিস্টেন্ট সিরি । এবার থেকে আরও ভালো ভাবে কাজ করবে সিরি । যেমন ধরুন সিরি আপনার সব ইমেল ও মেসেজ পড়ে সেখান থেকে আপনাকে সব মিটিং ও ইভেন্টের কথা নিজে থেকেই মনে করিয়ে দেবে। নতুন শর্টকাট অ্যাপ দিয়ে অ্যাকশান কাস্টোমাইজ করা যাবে। এছাড়াও একাধিক অ্যাপ থেকে একাধিক অর্ডার  একসঙ্গে একটি বোতাম টিপে বা ভয়েস কমান্ডের মাধ্যমে করতে পারবে সিরি। এর ফলেই ডেভেলপাররা তাদের অ্যাপ এর শর্টকাট সিরিতে যোগ করে দিতে পারবেন।

গ্রাহকদের স্মার্টফোন ও ট্যাবলেট ব্যাবহার কমাতে সাহায্য করার জন্য নতুন টুল এনেছে অ্যাপেল। এতে ঘুমাতে যাওয়ার সময় আপনাকে কোন নোটিফিকেশন বিরক্ত করবে না। এছাড়াও রোজ সকালে সুপ্রভাত জানাতেও ভুলবে না আপনার শখের ফোন বা ট্যাবলেটটি।

এছাড়াও আপনি কত সময় আপনার ফোন ও ট্যাবলেটের পিছনে খরচ করছে  স্ক্রিন টাইমের মাধ্যমে তা জানিয়ে দেবে নতুন আইওএস ১২। এবার থেকে লক স্ক্রিনে কোন অ্যাপ এর নোটিফিকেশান আপনি দেখতে চান তা সিলেক্ট করতে পারবেন। এছাড়াও যে অ্যাপ আপনি খুবই কম ব্যাবহার করেন সেই অ্যাপ এর নোটিফিকেশান নিজে থেকেই সরিয়ে দেবে সিরি ।

কীভাবে ডাউনলোড করবেন আইওএস ১২?

নিজের ডিভাইসে আইওএস ১২ ডাউনলোড করে ইনস্টল করার জন্য Settings > General > Software Update তে যেতে হবে। এর পরে স্ক্রিনের নির্দেশনা মেনে পেয়ে যাবেন আইওএস ।

ওটিএ আপডেটের অন্য একটি ওয়াইফাই কানেকশান থেকে প্রয়োজনীয় । এছাড়াও এই আপডেট ইন্সটল করার আগে ফোনের সব ডাটা ব্যাক আপ নেওয়া উচিত। আপডেট শুরুর আগে ফোনে ৫০ শতাংশ বা তার বেশি চার্জ আর চার্জারে ডিভাইস কানেক্টেড থাকা বাধ্যতামূলক।