আমরা তিনটি শিল্প বিপ্লব মিস করেছি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ছবিঃ আইএসপিআর

ছবিঃ আইএসপিআর

  • Font increase
  • Font Decrease

এই দেশ কৃষি সমৃদ্ধ একটি দেশ ছিলো। তখন মানুষ যন্ত্রকে ঠেকাতে হরতাল করেছিলো। কিন্তু এই হরতালের ফলে আমরা তিনটি শিল্প বিপ্লব মিস করেছি বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীর দপ্তর মোস্তাফা জব্বার। তিনি বলেন তবুও গত দশ বছরে প্রযুক্তিতে তিনশত ২৪ বছর পিছিয়ে থেকেও বাংলাদেশকে চতুর্থ শিল্প যুগে নেতৃত্বের জায়গায় নিয়ে আসতে আমরা সক্ষম হয়েছি।

শনিবার(৬ এপ্রিল) মিরপুর সেনানীবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি অভ প্রফেশনালস (বিইউপি) ক্যাম্পাসে বিইউপি তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত টেকসার্জেন্স ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

চতুর্থ শিল্প বিপ্লব বা ডিজিটাল শিল্প বিপ্লবে টিকে থাকার জন্য প্রযুক্তিগত শিক্ষাব্যবস্থা অপরিহার্য উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রথম শিল্প বিপ্লবের সাথে সমঞ্জস্যপূর্ণ শিক্ষা ডিজিটাল বিপ্লবের উপযোগী শিক্ষায় রূপান্তর শুরু হয়েছে উল্লেখ করেন মন্ত্রী। ১৯৯৬ -৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশ হাজার প্রোগ্রামার বানানোর প্রচেষ্ট নিয়ে ছিলেন। তারই ধারাবাহিকতায় গত দশ বছরে বাংলাদেশ প্রযুক্তিতে বিস্ময়কর অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। ২০৪১ সালের জ্ঞান ভিত্তিক সমাজ নির্মাণের পথে এখন বাংলাদেশ বহুদূর এগিয়ে।

অনুষ্ঠানে বিইউপি ভিসি জনাব এমদাদ-উল- বারি বিশেষ অতিথির বক্তৃতা করেন। মন্ত্রী পরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রযুুক্তির উদ্ভাবন মেলার স্টল পরিদর্শন করেন।

 

 

আপনার মতামত লিখুন :