চীনে ৯৯৬ কর্মঘণ্টা!

টেক ডেস্ক, বার্তা২৪
আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা, ছবি: সংগৃহীত

আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনা ধনকুবের এবং বিশ্বব্যাপী পরিচিত অনলাইন শপিং প্লাটফর্ম আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা বলছেন, চীনের প্রবৃদ্ধির হার ধরে রাখতে হলে ‘৯৯৬ কর্মঘণ্টা’ কার্যকর করতে হবে।

৯৯৬ কর্মঘণ্টা বলতে বোঝাচ্ছে, সপ্তাহে ৬দিন সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত কর্মদিবস পালন করতে হবে। তবে সম্প্রতি সে দেশে ‘৯৯৬ কর্মঘণ্টা’ বিতর্কের জন্ম দিয়েছে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে জ্যাক মা বলছেন, ‘এই কর্মদিবস যদি চালু করা না হয় তাহলে চীনের যে অর্থনৈতিক প্রবৃদ্ধির যে উজ্জ্বল গৌরব রয়েছে তা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।’

বিবিসি’র প্রতিবেদনে বলা হচ্ছে, জ্যাক তার সহকর্মী রিচার্ড লিউ এর পথে হাঁটছেন এবং তিনি মনে করেন ‘৯৯৬ কর্মঘণ্টা’ একটি আশীর্বাদস্বরূপ কার্যদিবস হবে চীনাদের জন্য।

জেডি.কম এর প্রতিষ্ঠাতা রিচার্ড লিউ বলেন, ‘প্রতিবছর চীনা অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ার সাথে সাথে বাড়ছে শ্রমবিমুখ মানুষের সংখ্যা।’

চীনা বিগত ২৫ বছরে গড়ে ১০% প্রবৃদ্ধির হার ভোগ করছে। বিগত ১৯৭০ থেকে ২০০০ সাল পর্যন্ত একটি লক্ষ্যমাত্রা পূরণে দারুণ ভূমিকা রেখেছে দেশটি। তবে সম্প্রতি সময়ে এই প্রবৃদ্ধির হারের পরিমাণ ৬% এ নেমে এসেছে।

সম্প্রতি একটি প্রতিবেদনে জ্যাক তার কর্ম অভ্যাস নিয়ে একটি কলাম লেখেন। যেখানে তিনি বলছেন, তিনি ঘড়িতে প্রতি ২ঘণ্টা পরপর অ্যালার্ম দিয়ে রাখেন যাতে করে তিনি তার গ্রাহকদের সর্বত্র ২৪ ঘণ্টা সেবা প্রদান করতে পারেন।

তিনি বলেন, গত ৫ বছরে তার প্রতিষ্ঠান কোন কর্মী ছাটাই করেনি। তাই প্রতিষ্ঠানে জনবলের সংখ্যা বাড়ছে তবে সেই সাথে কিছু শ্রমবিমুখ কর্মচারীও তৈরি হয়েছে।

সূত্র: বিবিসি

 

আপনার মতামত লিখুন :