যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুগলের বিশাল কর্মযজ্ঞ

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশ থেকে দেশান্তরে কিংবা এক মহাদেশ থেকে আরেক মহাদেশে দ্রুতগতি সম্পন্ন যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান এবং রাষ্ট্রগুলো সাবমেরিন ক্যাবল স্থাপন করে।

আর এই যাত্রায় বিশ্বব্যাপী যোগাযোগ ব্যবস্থাকে আরও বেগবান করতে গুগল ক্যালিফোর্নিয়া থেকে চিলি পর্যন্ত ১০ হাজার কিলোমিটার দীর্ঘ সাবমেরিন ক্যাবল স্থাপন করেছে।

গুগল এক বিবৃতিতে জানায়, ক্যাবল স্থাপন প্রজেক্ট ‘কিউরি’ চিলির বন্দরে ২৩ এপ্রিল এসে শেষ পৌঁছেছে। আর এই সাবমেরিন এশিয়ার সাথে আমেরিকা, ডেনমার্ক এবং আয়ারল্যান্ডের সাথে অত্যন্ত দ্রুতগতি সম্পন্ন যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করবে।

চিলির যোগাযোগ এবং টেলিকমিউনিকেশন মন্ত্রী গ্লোরিয়া হাট এক বিবৃতিতে জানান, যোগাযোগ ক্ষেত্রে নতুন এই সংযোজন চিলির জনগণের জন্য সর্বোত্তম সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।

টেক জায়ান্ট গুগল প্রযুক্তির অবকাঠামোগত উন্নয়নে ব্যাপক পরিসরে বিনিয়োগ করছে। যা বিশ্বব্যাপী দ্রুতগতি সম্পন্ন যোগাযোগ ব্যবস্থাপনার অবকাঠামোগত উন্নয়ন সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বর্তমানে চিলি সর্বোচ্চ দ্রুতগতির প্রযুক্তি এবং বিশ্বের সাথে উন্নত যোগাযোগ ব্যবস্থা সেবা নিশ্চিত করতে ফাইবার অপটিক নেটওয়ার্ক স্থাপন করছে। সেই সাথে এশিয়াতে আরও কিছু সাবমেরিন স্থাপনের উদ্যোগ নিয়েছে এই দেশটি।

উল্লেখ্য, সাবমেরিন কমিউনিকেশনস কেবল বা সাবমেরিন ক্যাবল সিস্টেম হচ্ছে এমন ধরনের সিস্টেম যা সমুদ্রের নিচ দিয়ে বিভিন্ন দেশের মধ্যে টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন করে৷

সূত্র: গ্যাজেটস নাও।

আপনার মতামত লিখুন :