এবার হোয়াটসঅ্যাপে আক্রমণ

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুকের আওতাধীন জনপ্রিয় সামাজিক যোগযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ সম্প্রতি সাইবার হামলার শিকার হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) হোয়াটসঅ্যাপ এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে জানানো হয়েছে, বিশ্বব্যাপী তাদের গ্রাহকদেরকে অ্যাপটি আপডেট করার জন্য আহ্বান জানানো হয়। কারণ তা না হলে ফোনে ইনস্টল থাকা হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে ফিশিং সাইট থেকে আপনার ফোনে ভাইরাস সংক্রমিত হয়ে ফোনের প্রয়োজনীয় তথ্যাদি চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপের মুখপাত্র জানায়, আমরা ব্যবহারকারীদের অবগতির জন্য জানাচ্ছি যে, সম্ভাব্য ক্ষতি থেকে নিজেকে রক্ষা করতে আপনার ফোনের সিস্টেম আপডেটসহ অ্যাপটিও আপডেট করুন।

তিনি বলেন, 'গ্রাহকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে হোয়াটসঅ্যাপের টেকনিক্যাল টিমসহ ডেভেলপারদের সাথে কাজ করছে।'

দ্যা ফিন্যান্সিয়াল টাইমস এর প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপে সাইবার হামলার জন্য গ্রাহকদের কাছে ফোন কলের মাধ্যম এই ম্যালওয়্যার ছড়াচ্ছে। এই হামলার পেছনে ইসরাইল ভিত্তিক সাইবার সার্ভিলেন্স কোম্পয়ানি ‘এনএসও’ গ্রুপের হাত রয়েছে।

এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এনএসও বলছে, এই প্রতিষ্ঠানটি ইসরায়েল সরকার অনুমোদিত একটি প্রতিষ্ঠান যারা অনলাইনে অপরাধ ও জঙ্গি দমনে কাজ করছে এবং তারা উপরে উল্লেখিত অভিযোগটি সম্পূর্ণভাবে অস্বীকার করে।

চলুন দেখে দেখে নেওয়া যাক কিভাবে হোয়াটসঅ্যাপ আপডেট করবেন

অ্যান্ড্রয়েড

গুগল প্লে স্টোর থেকে মাই ‘অ্যাপস অ্যান্ড গেমস’ এ যাবেন। সেখান থেকে হোয়াটসঅ্যাপ এ ক্লিক করুন। যদি দেখেন আপডেট চাচ্ছে তাহলে আপডেট করে নিন। আর ‘ওপেন’ অপশন দেখালে বুঝবেন আপডেট আছে। অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপের নতুন ভার্সনটি (2.19.134)।

আইওএস অপারেটিং সিস্টেম

আপনার অ্যাপেল ডিভাইস থেকে অ্যাপ স্টোরে যাবে। ডিসপ্লের উপরের অংশে ‘ট্যাপ আপডেট’ অপশন দেখেন। যদি আপডেট লেখা থাকে তাহলে আপডেট করুন আর ‘ওপেন’ অপশনট দেখালে বুঝবেন আপডেট আছে। আইওএস তে হোয়াটসঅ্যাপের নতুন ভার্সনটি হবে (2.19.51)।

সূত্র: বিবিসি।

আপনার মতামত লিখুন :