Alexa

৩৫ এ পা দিলেন জাকারবার্গ

৩৫ এ পা দিলেন জাকারবার্গ

ফেসবুকের প্রধান কার্যনির্বাহী মার্ক জাকারবার্গ, ছবি: সংগৃহীত

বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর অন্যতম হলো- ফেসবুক। আর তার আপনা আপনাই উঠে আসে এর প্রধান কার্যনির্বাহী মার্ক জাকারবার্গের নাম। যে ব্যক্তি ফেসবুক ব্যবহার করে না সেও একবার হলেও এই ব্যক্তির নাম শুনেছেন।

তবে আলোচনা-সমালোচনা সবকিছু ছাপিয়েও মানুষের জানার আগ্রহ থাকে এই উদ্যোক্তার জীবন সম্পর্কে। মঙ্গলবার (১৪ মে) এই টেক জায়ান্টের প্রতিষ্ঠাতার জন্মদিন ছিল, ৩৫ বছরে পদার্পণ করলেন জাকারবার্গ। আর তাকে নিয়ে মানুষের জানার আগ্রহ কম নেই।

তাই আজকের আয়োজনে থাকছে জাকারবার্গ সম্পর্কে ৪টি বিষয়

হার্ভার্ড ড্রপআউট
জাকারবার্গ হার্ভার্ডে অধ্যায়নরত অবস্থায় ফেসবুক তৈরির কাজ শুরু করেছিলেন। সেসময় তিনি ফেসবুকে কাজ করার জন্য বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন। তবে সেই ব্যাক্তিই ১২ বছর পরে ২০১৭ সালে হার্ভাড থেকে সম্মানসূচক ডিগ্রি গ্রহণ করেন।

নতুন বছরের সিদ্ধান্ত
প্রতিবছরে জাকারবার্গ নিজের উন্নয়নের জন্য একটি করে সিদ্ধান্ত নেন। এরমধ্যে ২০০৯ সালে তিনি টাই পরে কর্মেক্ষেত্রে যাওয়া শুরু করেন। পরের বছর তিনি নতুন ভাষা (ম্যান্ডারিন) শিখতে নিজের জন্য সময় বের করে নেন। আর এ বছর তিনি ঘোষণা দিয়েছে আলোচনামূলক বিষয়ের অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে থাকার।

নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি
২০১৬ সালে জাকারবার্গ নিজের জন্য একটি প্রযুক্তি তৈরি করেন। যেখানে তার এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তার ঘরে ব্যবহৃত জিনিসপত্র নিয়ন্ত্রণ করতে পারবে। আর তার এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানের পছন্দের প্লে-লিস্ট থেকে গান প্লে করতে পারে এই প্রযুক্তি। মূলত মার্ভেল এর সুপার হিরো আইরনম্যান থেকে অনুপ্রাণিত হয়ে তিনি নিজের জন্য এই ভার্চুয়াল সাহায্যকারী প্রযুক্তি তৈরি করেন।

তরুণ কোটিপতি জাকারবার্গ
মার্ক জাকারবার্গ তরুণ বয়সেই অর্জন করেন কোটিপতির তকমা। আর সেই তালিকায় দীর্গদিনের জন্য জায়গা করে নিয়েছিলেন এই তরুণ উদ্যোক্তা। ২০০৮ সালে জাকারবার্গ ২৩ বছর বয়েসেই নিজের উদ্যেমে বনে যান কোটিপতি।

আপনার মতামত লিখুন :