Alexa

৫জি নিষেধাজ্ঞায় যুক্তরাজ্যকে চীনের হুঁশিয়ারি

৫জি নিষেধাজ্ঞায় যুক্তরাজ্যকে চীনের হুঁশিয়ারি

হুয়াওয়ের লোগো, ছবি: বার্তা২৪

চীনের শীর্ষস্থানীয় কূটনৈতিক চেন ইয়েন বলেছেন, ‘যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে নিষিদ্ধ করা হলে তার দেশের (চীনের) বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে।

চেন ইয়েন বিবিসি কে জানান, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বেইজিং এর বিরুদ্ধে এর আগেও এরকম অনেক পদক্ষেপ প্রত্যক্ষ করা হয়েছে। তবে হুয়াওয়ের ওপর যে কোনো নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের অর্থনীতিতেও প্রভাব ফেলবে। তাই যুক্তরাজ্যকে এই পরিস্থিতিতে নিজ দেশের স্বার্থের কথা চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে কালো তালিকার অন্তর্ভুক্ত করে এবং হুয়াওয়ের সাথে বাণিজ্যিক সম্পর্কে বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করে। জাতীয় নিরাপত্তা ইস্যুতে হুয়াওয়ে যুক্তরাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ এমন কারণ দেখিয়ে হুয়াওয়ের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে যুক্তরাজ্য বলছে, তারা এখনো ৫জি টেলিকমের নীতিমালা পর্যবেক্ষণ করছে এবং তারা হুয়াওয়েকে অনুমতি দিতে পারে। তবে এতে হুয়াওয়ে শুধুমাত্র ৫জি স্থাপনের অনুষঙ্গগুলো সরবরাহ করতে পারবে।

৫জি প্রযুক্তি এবং নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রাংশ সর্বোচ্চ দ্রুত গতির ইন্টারনেট সেবা দিতে সক্ষম যার জন্য হুয়াওয়ের বিশ্বব্যাপী একটা সুনাম রয়েছে। আর হুয়াওয়ে ৫জি প্রযুক্তি সেবা খাতে বিশ্বে শীর্ষস্থান দখল করে রেখেছে, যা কিনা সুপার ফাস্ট মোবাইল ইন্টারনেট সংযোগ সরবরাহ করে।

এর আগে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় কার্যক্রমে হুয়াওয়ের পণ্য নিষিদ্ধ এবং তাদের মিত্র দেশগুলোতেও হুয়াওয়ের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছিল দেশটি। এরমধ্যে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ৫জি মোবাইল নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রাংশ নিষিদ্ধ করেছে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :