যুক্তরাষ্ট্রে ৪ ঘণ্টা বন্ধ ছিল গুগল!

টেক ডেস্ক, বার্তা২৪
গুগল, ছবি: সংগৃহীত

গুগল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন অঞ্চলে গুগলের ইউটিউব, জিমেইল, সামাজিক ছবি/ভিডিও শেয়ারিং স্ন্যাপচ্যাট, নেস্ট, ডিসকোর্ড সহ বেশ কিছু ওয়েব সার্ভিস চার ঘণ্টা যুক্তরাষ্ট্রে বন্ধ ছিল।

মূলত গুগলের ক্লাউড সিস্টেমে ত্রুটির কারণে এসব সার্ভিসগুলো বন্ধ ছিল। কারণ এসব সাইটগুলো গুগলের ক্লাউড সিস্টেম ব্যবহার করে। গুগল অবশ্য চার ঘণ্টার মধ্যে এই সমস্যার সমাধান করেছে।

দ্যা ভার্জের প্রতিবেদনে বলা হয়, এতে বেশি ভোগান্তির শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের ব্যবহারকারীরা। তবে যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপ থেকেও ইউটিউব এবং জিমেইল ব্যবহারকারীরা এই সমস্যার কথা জানিয়েছেন।

গুগলের নিজস্ব সার্ভিস জি-সুইট এর ড্যাশবোর্ডেও গুগলের ওয়েব সার্ভিসে সমস্যা দেখা যায়। যেখানে ইউটিউবও ডাউন লিস্টেড ছিল বিশ্বের বিভিন্ন স্থানে। তবে গুগলের এ সমস্যার ফলে অনেক ওয়েব সার্ভিসের কাজে ব্যাঘাত সমস্যার কারণ হয়েছে।

দ্যা ভার্জের প্রতিবেদনে বলা হয়, টেক জায়ান্ট গুগল এজন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন নেটওয়ার্ক সিস্টেমগুলোকে দায়ী করে। গুগলের মুখপাত্র জানান, ‘আমরা এর ময়না-তদন্ত করব আর ভবিষ্যতে যেন এরকম সমস্যায় না পড়তে হয় তাই সিস্টেম উন্নয়নে কাজ করব। এই সমস্যার ফলে যাদের কর্মে ব্যাঘাত ঘটেছে এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি।’

গুগলের এই ক্লাউড সার্ভারে সমস্যা হওয়ার ফলে কানাডার ই-কর্মাস ভিত্তিক সাইট ‘শপিফাই’ তাদের অনলাইন লেনদেনে ১ ঘণ্টার বেশি সময় ধরে কোনো লেনদেন করতে পারেনি।

এর আগে গত বছরের জানুয়ারি এবং অক্টোবরে মাসে গুগল ক্লাউড সিস্টেমে ত্রুটির কারণে ইউটিউব সেবা এক ঘণ্টার জন্য বন্ধ ছিল।

সূত্র: দ্যা ভার্জ

আপনার মতামত লিখুন :