বাজারে আসছে ফেসবুকের ভিডিও চ্যাটিং ডিভাইস

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে অবস্থান করছে ফেসবুক। এর ইন্টার‍্যাক্টিভ ফিচার এবং টুলসগুলো ব্যবহারকারীদের মাঝে একটি নিবিড় সম্পর্ক স্থাপন করেছে।

আর এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে এবার প্রযুক্তি গত ডিভাইস তৈরির পরিকল্পনা করছে ফেসবুক। তেমনি পোর্টেবল বা বহনযোগ্য ভিডিও চ্যাটিং করার জন্য ডিভাইস তৈরি করবে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় কোড কনফারেন্স শীর্ষক এক সেমিনারে সোমবার (১১ জুন) সাংবাদিকদের সাথে এক সাক্ষাতকারে ফেসবুকের এআর/ভিআর বিভাগের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ডরু বোসোর্থ বিষয়টি নিশ্চিত করেছেন।

বোসোর্থ বলেন, ‘এরকম নতুন অভিনব আরও অনেক কিছু দেখানোর বাকি আছে, যা নিয়ে আমরা কাজ করছি। এবছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে ব্যবহারকারীদের উদ্দেশ্যে এসব সেবা অবমুক্ত করা হবে।’

শুধুমাত্র ভিডিও চ্যাটিংয়ের জন্য ডিভাইস নিয়ে আসার পেছনে মূল কারণ রয়েছে এর গোপনীয়তা এবং গ্রাহকদের নিরাপত্তা ইস্যু। বিশ্লেষকরা বলছেন, নিরাপত্তা ইস্যুতে ফেসবুকের দায় সারা অবস্থানের জন্য কিছু মানুষ ফেসবুককে বর্জন করছে। যা সরাসরি ফেসবুকের বার্ষিক প্রবৃদ্ধির জন্য এক প্রকার হুমকিস্বরূপ।

ফেসবুক বলছে, ‘এই ভিডিও চ্যাট ডিভাইসটি তাদের প্লাটফর্মে মেসেজিংয়ের ক্ষেত্রে গোপনীয়তা নিশ্চিত করবে।’

প্রাইভেট ভিডিও চ্যাটিং ডিভাইসটির নিরাপত্তা বোঝাতে বোসোর্থ বলেন, ‘এই ডিভাইসটি গ্রাহকদের কোনো তথ্য সংগ্রহ করতে পারবে না।’

তবে এরমধ্যে নতুন কী কী ডিভাইস আসছে এবং বিগত বছরে তাদের পোর্টালে কী পরিমাণ বিক্রি হয়েছে এসব বিষয়ে কিছু জানাননি তিনি।

বর্তমানে প্রাইভেট মেসেজিংয়ের জন্য হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার ব্যবহার করেন বিশ্বের ১০০ কোটি মানুষ। তবে হোয়াটসঅ্যাপে মেসেজিং করাকে ব্যবহারকারীরা বেশি নিরাপদ মনে করেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :