খাবার পৌঁছে দেবে ড্রোন

টেক ডেস্ক, বার্তা২৪.কম
খাবার পৌঁছে দেবে ড্রোন, ছবি: সংগৃহীত

খাবার পৌঁছে দেবে ড্রোন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্রুততার জন্য এবার থেকে ড্রোনের সাহায্যে খাবারের পার্সেল পৌঁছে দেবে জনপ্রিয় অনলাইন ডেলিভারি সার্ভিস জিমাটো।

বুধবার (১২ জুন) জিমাটো পাঁচ কিলোমিটার দূরত্বের গন্তব্যে ১০ মিনিটে ড্রোনের সাহায্যে খাবার পৌঁছে দিয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে। তবে এই ডেলিভারি সার্ভিসটি পরীক্ষামূলকভাবে করা হয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকদের কাছে দ্রুত সময়ে পার্সেল পৌঁছে দিতে তারা প্রাথমিকভাবে ড্রোন ব্যবহার কথা চিন্তা করেছে। পরীক্ষামূলকভাবে একটি পার্সেল ভারতের এক প্রত্যন্ত অঞ্চলে পাঠানো হয়েছে। যেখানে রিমোট দিয়ে পরিচালিত একটি ড্রোন তার নির্দিষ্ট গন্তব্যে খাবার পৌঁছে দেয়।

তবে ড্রোন ব্যবহার করে পার্সেল পৌঁছে দেওয়ার জন্য জিমাটো কর্তৃপক্ষকে ভারতের জেনারেল সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ থেকে অনুমতি নিতে হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, এই সেবাটি বাস্তবায়ন করলে গ্রাহকদের কাছে দ্রুত সময়ে পার্সেল পৌঁছে দেওয়া যাবে। এতে করে অনেক সময় বাঁচবে। এছাড়া সড়ক পথের বিভিন্ন ঝুঁকি ও বিড়ম্বনা এড়ানো যাবে।

জিমাটোর প্রধান নির্বাহী কর্মকর্তা দিপিন্দার গোয়েল বলেন, 'ড্রোন ব্যবহার করে পার্সেল পৌঁছে দেওয়ার যে স্বপ্ন ছিল, আমরা তা বাস্তবে করে দেখিয়েছি। তবে শুধু পার্সেল পৌঁছে দিলেই হবে না, একটি পার্সেলের সঠিক গন্তব্যে পৌঁছানোর বিষয়টিও নিশ্চিত করতে কাজ করছি আমরা।'

ধারণা করা হচ্ছে, মেট্রোপলিটন শহরগুলোতে সঠিক সময়ে পার্সেল পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ড্রোন পার্সেল। কারণ এখন থেকে আর শহরের সড়কে অনাকাঙ্ক্ষিত দীর্ঘ যানজটে বসে থাকতে হবে না, পার্সেল পৌঁছে যাবে আকাশ পথে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :