অ্যাপলকে টপকে প্রথম স্থানে আমাজন

টেক ডেস্ক, বার্তা২৪.কম
র‌্যাংকিং

র‌্যাংকিং

  • Font increase
  • Font Decrease

বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলোর মাঝে এক ধরনের নিরব যুদ্ধ চলতে থাকে সারাবছর ধরেই। কে কাকে ছাড়িয়ে বিশ্ববাজারে শীর্ষ ব্র্যান্ডের মর্যাদা অর্জন করবে সেই প্রতিযোগিতা। এবার শীর্ষ অবস্থানে থাকা গুগল চলে গেছে তৃতীয় স্থানে। অ্যাপল ও গুগলকে টপকে প্রথম স্থান অর্জন করেছে ই-কমার্সভিত্তিক অনলাইন বাণিজ্য সাইট আমাজন।

গত বছর র‌্যাংকিংয়ে ১ম স্থানে ছিলো গুগল। যথাক্রমে ২য় ও তৃতীয় অবস্থানে ছিল অ্যাপল ও আমাজন।

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, এই র‌্যাংকিং প্রতিষ্ঠানের বিভিন্ন ডেটার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। কিন্তু সেই সাথে এসব ব্র্যান্ড তাদের পণ্যে কতটুকু গুণগতমান বজায় রেখেছে সেই বিষয়টিতেও প্রাধান্য দেওয়া হয়েছে।

এসব ব্র্যান্ডের তালিকার মধ্য থেকে প্রতিষ্ঠানের ব্র্যান্ড ইকুইটি পরিমাপের জন্য ৩০ মিলিয়ন ভোক্তার সাক্ষাৎকার নেওয়া হয়। আর ‘কান্টার ওয়ার্ল্ডপ্যানেলের’ ডেটা ব্যবহার করে প্রতিটি কোম্পানির ব্যবসায় এবং আর্থিক কর্মক্ষমতা বিশ্লেষণ করা হয়েছে।

কান্টার ওয়ার্ল্ডপ্যানেলের প্রধান ডোরিন ওয়াং বলেন, ‘একটি সাইটে সবধরনের পণ্য বিক্রির মতো বিস্ময়কর বিষয়ের জন্য প্রথম স্থানে চলে এসেছে আমাজন। আর গত বছরে আমাজনের প্রায় ১০৮ বিলিয়ন ডলারের বিস্ময়কর ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধির বিষয়টি লক্ষ্য করা যায়, যা তাকে অন্যান্য ব্র্যান্ডগুলো থেকে আলাদা অবস্থানে নিয়ে গেছে।’

ব্র্যান্ডজি-এর চেয়ারম্যান ডেভিড রোথ বলেন, যারা ভালো কাজ করেছে তারা অন্যান্য কোম্পানিগুলোর জন্য একটি নতুন মডেল তৈরি করেছে। এসব ব্র্যান্ডগুলোকে একটি নির্দিষ্ট গুণগতমান বজায় রাখতে হবে এবং ভবিষ্যতে সফল হওয়ার জন্য বিষয়গুলো তাদের মাথায় রাখতে হবে।

বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলোর র‌্যাংকিং
১। আমাজন
২। অ্যাপল
৩। গুগল
৪। মাইক্রোসফট
৫। ভিসা
৬। ফেসবুক
৭। আলিবাবা
৮। টেনসেন্ট (চীনা মাল্টিন্যাশনাল কোম্পানি)
৯। ম্যাকডোনাল্ডস
১০। এটি অ্যান্ড টি (আমেরিকার মাল্টিন্যাশনাল কোম্পানি)
সূত্র: নাইন টু ফাইভ ম্যাক.কম।

আপনার মতামত লিখুন :