ইরানের ৪৮০০ অ্যাকাউন্ট মুছে দিল টুইটার

টেক ডেস্ক, বার্তা২৪.কম
টুইটার, ছবি: সংগৃহীত

টুইটার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চারদিকে হাজারও তথ্য, কিন্তু এসব তথ্যের সবই কী সত্যি? সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্যে সয়লাব যা অনেক সময় বিপদের কারণ হয়ে দাঁড়ায়। তবে মিথ্যা তথ্য সরবারহকারীদের বিপক্ষে কঠোর অবস্থান নিয়েছে এবার টুইটার। জনপ্রিয় মাইক্রোব্লগিং প্লাটফর্ম টুইটার থেকে ৪ হাজার ৮০০ অ্যাকাউন্ট মুছে দিয়েছে প্রতিষ্ঠানটি।

টুইটারের প্রতিবেদনে বলা হয়, টুইটারে ভুল তথ্য এবং মানুষের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য ইরান থেকে পরিচালিত এসব অ্যাকাউন্টগুলো মুছে দেয়া হয়েছে। এছাড়া এসব অ্যাকাউন্ট ব্যবহার করে রাশিয়া, কাটালোনিয়া এবং ভেনেজুয়েলায় প্রোপাগান্ডা ছড়ানো হয়েছে।

টুইটার সাইটের প্রধান সমন্বয়কারী ইয়োল রোথ বলেন, ‘এসব অ্যাকাউন্ট একসঙ্গে মুছে দেওয়া হয়নি। প্রথমে এদের কর্মকাণ্ড পর্যালোচনা করে দেখা হয়েছে। যেখানে দেখা যায়, ইরানের বিভিন্ন চলমান কর্মকাণ্ড এবং নীতিমালাকে সমর্থন করে ১ হাজার ৬৬৬টি অ্যাকাউন্ট এক সঙ্গে ২০ লাখ বার টুইট করেছে।’

এরমধ্যে ২৪৮টি অ্যাকাউন্ট একই কাজ করেছে কিন্তু ছোট্ট একটি গ্রুপ বিশেষ করে ইজরাইল সম্পর্কে নেতিবাচক সমালোচনা করেছে। সবচেয়ে বড় যে গ্রুপটি ছিল ২ হাজার ৮৬৫টি অ্যাকাউন্ট মিথ্যা উদ্ধৃতি দিয়ে বিভিন্ন বিষয়ে তাদের মতবাদ তুলে ধরত। এসব অ্যাকাউন্ট এ বছরের মে মাসে মুছে দিয়েছে টুইটার। এছাড়া অন্যান্য অ্যাকাউন্টগুলো বিভিন্ন দেশে সরকার বিরোধী আন্দোলন, জাতীয় নির্বাচনেও বিভিন্নভাবে প্রভাব বিস্তার করেছে।

রোথ বলেন, ‘আমরা বিশ্বাস করি কিছু মানুষ এবং প্রতিষ্ঠান আমদের এই প্লাটফর্মের সুবিধা নিয়ে সুচিন্তিতভাবে তার অপব্যবহার করছে। যা সমাজ জীবনে এবং রাষ্ট্রীয় পর্যায়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে।'

সূত্র: বিবিসি

 

আপনার মতামত লিখুন :