টিউমার শনাক্তে প্রযুক্তির ব্যবহার

টেক ডেস্ক, বার্তা২৪.কম
সুস্থ এবং অসুস্থ ত্বকের মধ্যে পার্থক্য শনাক্ত করবে প্রযুক্তি, ছবি: সংগৃহীত

সুস্থ এবং অসুস্থ ত্বকের মধ্যে পার্থক্য শনাক্ত করবে প্রযুক্তি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চিকিৎসাক্ষেত্রে রোগীদের প্রথম যে কাজটি করতে বলা হয় ডায়াগনোসিস বা পরীক্ষা করা। যা থেকে রোগীর দেহে কোনো রোগ আছে কিনা শনাক্ত করা। কিন্তু প্রযুক্তির উৎকর্ষে চিকিৎসা শাস্ত্রে অনেক বিবর্তন এসেছে।

তেমনি এক দল গবেষক ‘ভার্চুয়াল বায়োপসি’ নামের একটি ডিভাইস তৈরি করেছেন। যা থেকে শরীর সুস্থ এবং অসুস্থ ত্বকের মধ্যে পার্থক্য শনাক্ত করতে পারবে নতুন এই প্রযুক্তি।

স্কিন রিসার্চ অ্যান্ড টেকনোলজি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ভার্চুয়াল বাইয়োপসি কোনো প্রকার ঝুঁকি ছাড়াই অতি সূক্ষ্মভাবে ত্বকের টিউমার শনাক্ত করতে পারবে। এই পরীক্ষা করার সময় রোগীকে কোনো বাড়তি ঝামেলা পোহাতে হবে না।

গবেষণায় বলা হয়, নতুন এই ডিভাইস দিয়ে খুব সহজেই ত্বকের ক্ষত এবং গভীরতা কতো তা নির্ণয় করা যাবে। এই ডিভাইসের সাহায্যে কোনো প্রকার অস্ত্রোপচার ছাড়াই ত্বকের ক্যান্সার শনাক্ত করতে পারবে।

যুক্তরাষ্ট্রের রুটগার্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফ্রেডরিক সিলভার বলেন, ‘নতুন এই ডিভাইস দিয়ে রোগ শনাক্ত করতে সর্বোচ্চ ১৫ মিনিটি সময় লাগবে। এতে রোগীদের ওপর বাড়তি কোনো চাপ পড়বে না। সার্জিক্যাল বায়োপসিসে নতুন এই প্রযুক্তি ত্বকের টিউমার শনাক্তে একটি উল্লেখযোগ্য অবদান রাখবে।’

এই গবেষণার জন্য গবেষক দল গত ছয় মাস ধরে আটজন স্বেচ্ছাসেবীদের ত্বকের ওপর এই পরীক্ষা করেছেন।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :