শিশুদের কনটেন্ট নীতিমালায় পরিবর্তন আনছে ইউটিউব

টেক ডেস্ক, বার্তা২৪.কম
প্রতীকী

প্রতীকী

  • Font increase
  • Font Decrease

বিশ্বব্যাপী ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় উন্মুক্ত প্ল্যাটফর্ম ইউটিউব। যেখানে ভাসতে থাকে হাজারো কনটেন্ট। কিন্তু এসব কনটেন্টের জন্য রয়েছে নির্দিষ্ট দর্শক। তবে উন্মুক্ত প্ল্যাটফর্ম হওয়ায় এখানে শিশুদের প্রবেশাধিকারে ইউটিউবের নিজস্ব নীতিমালা থাকলেও তা অনুসরণ করা হচ্ছে না।

ফলে শিশুদের একটি বিশাল অংশের ওপর ক্ষতিকর কনটেন্টের মারাত্মক প্রভাব পড়ছে। যা নিয়ে গত কয়েক মাস ধরে তীব্র সমালোচনার মুখে পড়ে ইউটিউব। এ পরিপ্রেক্ষিতে এবার তাদের নীতিমালায় বেশকিছু পরিবর্তন আনতে যাচ্ছে ইউটিউব।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ইউটিউব থেকে শিশুদের জন্য সব ভিডিও ইউটিউব কিডস অ্যাপে সরিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি। এটা ইউটিউবের পক্ষ থেকে একটি বড় ধরনের পদক্ষেপ বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গত সোমবার (১৭ জুন) ব্লুমবার্গে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, যে সংখ্যক শিশু ইউটিউবের মূল অ্যাপটি ব্যবহার করে তার থেকেও কম সংখ্যক ইউটিউব কিডস অ্যাপটি ব্যবহার করে।

গুগলের আওতাধীন উন্মুক্ত এই ইউটিউব প্লাটফর্মে যে কেউ চাইলেই তার পছন্দের ভিডিওটি দেখতে এবং শেয়ার করতে পারেন। কিন্তু ইউটিউবে শিশুদের জন্য ক্ষতিকর কনটেন্ট বন্ধের জন্য বেশ বেগ পেতে হচ্ছে এই ভিডিও জায়ান্ট প্ল্যাটফর্মকে।

ইউটিউবের এক মুখপাত্র মেইল বিবৃতিতে জানান, ইউটিউবকে গ্রাহকবান্ধব করতে কাজ করছি। এই মাধ্যম ব্যবহার করে সহিংসতা এবং ক্ষতিকর কনটেন্ট বন্ধ করতে ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।
সূত্র: হিন্দুস্তান টাইমস।

আপনার মতামত লিখুন :