ঘৃণাবাচক কমেন্ট লুকানো থাকবে ইউটিউবে

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ঘৃণাবাচক কমেন্ট লুকানো থাকবে ইউটিউবে, ছবি: সংগৃহীত

ঘৃণাবাচক কমেন্ট লুকানো থাকবে ইউটিউবে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উন্মুক্ত ভিডিও দেখার জনপ্রিয় প্লাটফর্ম ইউটিউবে ঘৃণাবাচক মন্তব্য এবং জাতিগত বৈষম্য দূর করতে কমেন্ট হাইড বা লুকানোর জন্য কাজ করছে ইউটিউব।

মূলত অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ভিডিও দেখার সময় ঘৃণাবাচক ও বৈষম্যমূলক মন্তব্য লুকানোর জন্য প্রাথমিকভাবে পরীক্ষা করে দেখছে ইউটিউব।

নতুন এই ফিচারের মধ্যে কমেন্ট সেকশনটি লুকানো থাকবে। তবে যদি কেউ কমেন্ট পড়তে চায় তখন কমেন্ট বাটনে ট্যাপ করে কমেন্ট দেখা পাবেন।

ইন্দো এশিয়ান নিউজকে ইউটিউবের মুখপাত্র জানান, ‘ভিডিওতে কমেন্টের কী প্রভাব, কেমন ভাবে দেখানো যা এসব নিয়ে আমরা বিভিন্ন কাজ করেছি। তবে বর্তমানে যে ফিচারটি আছে তা যদি কেউ বন্ধ করে রাখে তাহলে কমেন্ট ডিসপ্লেতেই দৃশ্যমান হয়ে থাকবে। যদি অপশনটি চালু করে রাখেন তাহলে কমেন্ট দেখাবে না।’

এর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ভিডিও প্রকাশে সমালোচনায় আসে ইউটিউব। পরবর্তীতে তাদের প্লাটফর্মে ‘কাম ক্লোস’ নামের একটি সিস্টেম তৈরি করা হয়। যা ইউটিউবের নীতিমালা অনুযায়ী ক্ষতিকর কনটেন্টগুলোকে প্লে-লিস্টে দেখাবে না।

তবে এর আগে ফেসবুকের আওতাধীন জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামেও লাইক লুকানোর ফিচার চালু করেছে। যেখানে ব্যবহারকারী ছাড়া অন্যরা কেউ লাইক দেখতে পারবে না। তাই শুধু লাইক দেখে যেকোন কিছু বিবেচনার মনোভাব অনেকাংশে কমে যাবে।

সূত্র: টেকক্রাঞ্চ

আপনার মতামত লিখুন :