মাইক্রোসফটের ফোল্ডেবল ডিভাইস?

টেক ডেস্ক, বার্তা২৪.কম
মাইক্রোসফটের ফোল্ডেবল ডিভাইস, ছবি: প্রতীকী

মাইক্রোসফটের ফোল্ডেবল ডিভাইস, ছবি: প্রতীকী

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (২০১৯) সবচেয়ে আলোচিত বিষয় ছিল ৫জি ফোল্ডেবল স্মার্টফোন। আর ফোল্ডেবল ফোনের জনক স্যামসাং সর্বপ্রথম প্রদর্শন করে ফোল্ড স্মার্টফোন। পরবর্তীতে এই প্রতিযোগিতায় চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে, লেনোভো, এলজির পরে এবার অংশ নিচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট।

এর আগে অনেক গুঞ্জন ওঠেছে মাইক্রোসফটের ফোল্ডেবল ডিভাইস নিয়ে কাজ করার কথা। সম্প্রতি ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফটের সারফেস সিরিজ টি হবে ফোল্ডেবল। যাকে বলা হবে মাইক্রোসফটের ফোল্ডেবল সারফেস ল্যাপটপ। এই ফোল্ডেবল সারফেসে উইন্ডোজ ১০ চলবে।

ইতোমধ্যে, মাইক্রোসফট উইন্ডোজ কোর অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে। যা বিশেষভাবে ফোল্ডেবল ডিভাইসে ব্যবহারের জন্য তৈরি করা হবে। ল্যাপটপটিতে ফাইভজি নেটওয়ার্ক ও ডুয়েল ডিসপ্লের ইউজার ইন্টারফেস সুবিধা থাকবে। এতে অ্যান্ড্রয়েড অ্যাপের পাশাপাশি থাকছে আইক্লাউড সার্ভিস। ফোল্ডেবল ডিভাইসটি খুললে একটি ৯ ইঞ্চির ট্যাবের আকার ধারণ করে।

এর কার্যক্ষমতা বৃদ্ধি করতে রয়েছ ইন্টেলের লেকফিল্ড চিপসেট এবং সর্বোচ্চ দ্রুতগতির ৫জি নেটওয়ার্কের সুবিধা।
সম্প্রতি প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফটের এটি একটি ডুয়াল স্ক্রিনের সারফেস হবে। ভার্জের প্রতিবেদনে বলা হয়, এর কোড নাম দেওয়া হয়েছে সেন্টুরাস যা অনেকটা মাইক্রোসফটের কুরিয়ার ট্যাবলেটের মত।

এছাড়া মাইক্রোসফট ফোল্ডেবল ফোন নিয়েও কাজ করছে। যার দুটি ডিসপ্লে থাকবে কিন্তু প্রয়োজনে ভাঁজ করে একটি হিসেবে ব্যবহার করা যাবে। তবে অন্য অংশটি প্রয়োজন হলে ব্যবহার করা যাবে। একে বলা হচ্ছে ‘পকেটেবল’ সারফেস ডিভাইস, যার কোড নাম হচ্ছে অ্যান্ড্রোমেডা।

তবে এর আগে চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান লেনোভো সর্বপ্রথম ফোল্ডেবল কম্পিউটার প্রদর্শনী করে। যা আগামী ২০২০ সালে বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :