নির্বাচনে অপপ্রচার বন্ধে ফেসবুকের নতুন উদ্যোগ

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ফেসবুকে বিজ্ঞাপনের জন্য নতুন উদ্যোগ, ছবি: সংগৃহীত

ফেসবুকে বিজ্ঞাপনের জন্য নতুন উদ্যোগ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমানে মানুষের চিন্তাধারায় একটি বড় প্রভাব ফেলছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। তার মধ্যে ফেসবুকের প্রভাব সবচেয়ে বেশি রয়েছে। আর আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে (২০১৬)-তে ‘বিগ ডাটা’ বা ফেসবুক ভোটারদেরকে প্রভাবিত করছিলো।

তাই এবার ফেসবুকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নির্বাচনী প্রচারণা, রাজনৈতিক এবং সামাজিক বিষয়গুলো নিয়ে ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

ইতোমধ্যে ফেসবুকে বিজ্ঞাপন দিতে হলে বিজ্ঞাপনদাতাকে ফেসবুক কর্তৃক অনুমোদন নিতে হবে এবং রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য বিশেষ কিছু নীতিমালা অনুসরণ করতে হবে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার সারাহ চিফ বলেন, ‘নির্বাচনকে ঘিরে ফেসবুকে অপপ্রচার বন্ধ করতে নতুন উদ্যোগ নেওয়া হয়েছে।  এরমধ্যে ইউক্রেন, সিঙ্গাপুর, কানাডা এবং আর্জেটিনায় আসন্ন নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

ফেসবুক কর্তৃক অনুমোদন প্রক্রিয়ার মধ্য যে বিজ্ঞাপন দিবেন তার পরিচয় ও আইডি শনাক্ত করা হবে। বিজ্ঞাপনের বিষয়বস্তু কী হবে, কে বিজ্ঞাপনের দায়ভার নেবে এবং কাদের জন্য বিজ্ঞাপনটি তৈরি করা হয়েছে এসব কিছুর তথ্য ফেসবুককে দিতে হবে।

ব্লগ বিবৃতিতে ফেসবুক জানায়, প্রতিষ্ঠানটির ‘অ্যাড লাইব্রেরি’ থেকে সাংবাদিক, নজরদারি প্রতিষ্ঠান এবং অন্যরাও চাইলে ফেসবুকে দেওয়া বিজ্ঞাপনগুলো বিচার-বিশ্লেষণ করত পারবেন। এর মাধ্যমে ফেসবুক ও বিজ্ঞাপনদাতাদের জবাবদিহিতার বিষয়টি নিশ্চিত থাকবে।

সূত্র: গ্যাজেটস নাও

 

 

 

আপনার মতামত লিখুন :