ডিপ ফেক ভিডিও বন্ধে ফেসবুকের পরিকল্পনা

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ডিপ ফেকের নমুনা, ছবি: সংগৃহীত

ডিপ ফেকের নমুনা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেন, ডিপ ফেক ভিডিও বন্ধের নতুন পরিকল্পনা করছে। কীভাবে এই প্লাটফর্মে তা দমন করা যায় এ লক্ষ্যে কাজ করছে ফেসবুক।

বুধবার (২৬জুন) যুক্তরাষ্ট্রের কোলোরাডোতে ‘অ্যাসপেন আইডিয়াস ফেস্টিভালে’ সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকারে জাকারবার্গ বলেন, ডিপ ফেক ভিডিও ফেক নিউজ থেকেও মারাত্নক প্রভাব ফেলবে। তবে ফেসবুক থেকে কোনো কিছু নির্ধারণ করে দেওয়া হবে না কোনটা সত্য। এজন্য এই কাজটি ফ্যাক্ট চেকারদের উপর ছেড়ে দিতে চান জাকারবার্গ।

তিনি বলেন, ফেক নিউজ থেকে ‘ডিপ ফেক ভিডিও’ একটি ভিন্ন ধরনের কনটেন্ট। যেহেতু আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) প্রযুক্তি আরও গতিশীল হচ্ছে তাই ডিপ ফেক ভিডিও নিয়ন্ত্রণে নতুন নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।

তবে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ডিপ ফেক বন্ধের জন্য নির্দিষ্ট কোনো নীতিমালা নেই। কিন্তু সম্প্রতি সময়ে ডিপ ফেকের ভয়াবহতা ব্যাপকভাবে বেড়ে গেছে। যা সমাজ এবং রাষ্ট্রীয় পর্যায়ে বিশৃঙ্খলা সৃষ্টি করবে।

এআই প্রযুক্তির সঙ্গে ডিপ লার্নিং ব্যবহার করে ভুয়া ভিডিও তৈরি করা হয়। মূলত, ফটোশপে যেরকম একজনের শরীরে অন্যজনের ছবি জুড়ে দেওয়া যায় তেমনি ডিপ ফেকে ভিডিওতে নিখুঁতভাবে একজন ব্যক্তির চেহারা জুড়ে দেওয়া যায়।

সম্প্রতি রেডিটে ডিপফেইক নামের এক ব্যবহারকারী কয়েকজন হলিউড অভিনেত্রীর পর্নোগ্রাফিক ভিডিও প্রকাশ করেন। কিন্তু এসব ভিডিওগুলো ডিপ ফেক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। যা খালি চোখে সহজে ধরা পড়ে না।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :