বিড়াল ধরতে এআই প্রযুক্তি!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
বিড়াল ধরবে এআই প্রযুক্তি, ছবি: সংগৃহীত

বিড়াল ধরবে এআই প্রযুক্তি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমান বিশ্বে প্রযুক্তিতে ভিন্ন মাত্রা যোগ করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি। ক্যামেরা ফিচার থেকে শুরু করে নিরাপত্তা ক্ষেত্রে এখন এই প্রযুক্তি ব্যবহার হচ্ছে। কিন্তু শিরোনাম দেখে ইতোমধ্যে হয়ত ভাবছেন, বিড়াল ধরতে আবার এআই প্রযুক্তি?

হ্যাঁ, এও সম্ভব। তা যদি হয় বিশ্বের এক নম্বর অনলাইন বাণিজ্য ভিত্তিক প্রতিষ্ঠান আমাজন ইঞ্জিনিয়ারের বাসায়।

আমাজনের ইঞ্জিনিয়ার বেন হাম বলেন, প্রায়ই তার পোষা বিড়ালটি  মৃত প্রাণী ঘরে নিয়ে আসে। কিন্তু প্রতিনিয়তই যদি দিনের শুরু হয় একটি মৃত কোনো প্রাণীকে দেখে, তা সত্যিই বীভৎস।

তাই হাম এআই প্রযুক্তির সাহায্যে একটি মডেল তৈরি করেছেন, যা বিড়ালকে ঘরে মৃত প্রাণী নিয়ে আসতে প্রতিরোধ করবে। মূলত এআই প্রযুক্তি দেখবে, বিড়ালের মুখে কোন প্রাণী আছে কিনা। যদি থাকে তাহলে সে আর দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না।

এই মডেলের জন্য আমাজন ইঞ্জিনিয়ার বিড়াল যেখান দিয়ে ঘরে প্রবেশ করবে সেখানে আমাজনের ‘ডিপলিংক ক্যামেরা’ স্থাপন করেছেন। এই সিস্টেমে বিড়ালটির বিভিন্ন ছবি স্টোর করেছেন। আর এআই অ্যালগোরিদমে বিড়ালটিকে সনাক্ত করার জন্য ২৩ হাজারের বেশি ছবি ধারণ করা হয়।

এ অ্যালগরিদমটি তিনটি ধাপ অনুসরণ করে: ফ্রেমে বিড়াল আছে কিনা তা শনাক্ত করবে, বিড়ালটি ঘরে আসছে নাকি চলে যাচ্ছে এবং বিড়ালটি কি আসার সময় কোনো প্রাণী তার মুখে করে নিয়ে আসছে কিনা তা শনাক্ত করবে।

এই তিনটি ধাপে শনাক্তের পর বিড়াল প্রবেশের দরজাটি বন্ধ হয়ে যাবে। এজন্য দরজায় ওরডুয়িনো ডিজিটাল বোর্ড ব্যবহার করেছেন। এই সিস্টেম থেকে তৎক্ষণাৎ হামের কাছে বিড়ালের ছবি চলে যাবে।

তিনি বলেন, এআই প্রযুক্তি খুব ভালোভাবেই কাজ করছে এবং বিড়ালটি মৃত প্রাণী নিয়ে ঢোকার আগ মুহূর্তেই দরজাটি বন্ধ হয়ে যায়। এটা সত্যিই আনন্দের যে, এআই প্রযুক্তি ব্যবহার করে বাস্তব জীবনের সমস্যাও সমাধান করা যায়।

সূত্র: বিবিসি।

আপনার মতামত লিখুন :