বন্ধু নিয়ে আসলে টাকা দেবে হেলো, শেয়ারচ্যাট!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
টাকা দেবে হেলো, শেয়ারচ্যাট, ছবি: সংগৃহীত

টাকা দেবে হেলো, শেয়ারচ্যাট, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল মিডিয়া ব্যবহারে সময় ও অর্থ দুটোই ব্যয় হয় এটা অনেকেরই ধারণা। তাই বাসা-বাড়িতে বাবা-মা প্রায়ই বলেন ফেসবুক চালালে কি তোকে টাকা দিবে?

কিন্তু এবার ফেসবুক না দিলেও ভারতে ‘হেলো’ এবং ‘শেয়ারচ্যাট’ নামের দেশীয় ভাষার এই সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহারে টাকা দেবে বলে দাবি করেছে প্রতিষ্ঠান দুটি।

মূলত, একজন ইউজার তার ফ্রেন্ডস এবং ফ্যামিলি মেম্বারদের ‘হেলো’ ও ‘শেয়ারচ্যাটে’ প্লাটফর্মে নিয়ে আসলে টাকা দেবে প্রতিষ্ঠান। তবে ইউজারদের সর্বোচ্চ সংখ্যা বৃদ্ধি করে গ্রাহকদের কত টাকা দিবে এ নিয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে চলছে প্রতিযোগিতা।

এরমধ্যে হেলো জন প্রতি নতুন ইউজার যুক্ত করলে দেবে ১০ রুপি এবং শেয়ার চ্যাট ১৫ রুপি দেবে। এছাড়া শেয়ার চ্যাট ইউজার স্ক্রাচ কার্ড পাবেন, যাতে থাকবে নিশ্চিত পুরস্কার।

অন্যদিকে হেলো বলছে, নতুন ইউজাররা যদি তাদের প্লাটফর্মগুলোতে সক্রিয় থাকেন তাহলে তার জন্য ‘প্রাইজ মানি’ দেবে। অ্যাপ দুটোই ভারতের ১৪ থেকে ১৫ টি প্রাদেশিক ভাষায় পাওয়া যাচ্ছে।

প্রতিষ্ঠানগুলো মনে করেন, বিশ্বের এমন অনেক দেশ আছে যেখানে মানুষ ইংরেজি পড়তে ও বুঝতে পারে না। তাই মানুষকে প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়ায় যুক্ত করতে হলে তাদের নিজস্ব ভাষার অ্যাপ তৈরি করতে হবে।

হেলো হচ্ছে টেক জায়নাট গুগলের একটি প্রতিষ্ঠান। আর ভারতের তিনজন তরুণ মিলে তৈরি করেন দেশীয় ভাষায় প্রথম সোশ্যাল মিডিয়া শেয়ারচ্যাট।

ভারতে হেলোর মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৫০ মিলিয়ন এবং শেয়ার চ্যাটের ৪৫ মিলিয়ন ব্যবহারকারী।

তবে বিশ্লেষকরা বলছেন, বর্তমানে সোশ্যাল মিডিয়াগুলো এখন তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। কারণ নেটফ্লিক্স, আমাজন প্রাইম এবং হট স্টারের মত অনলাইন ভিডিও স্ট্রীমিং প্ল্যাটফর্মগুলো তাদের জন্য বিষ ফোড়া হয়ে দাঁড়িয়েছে। এজন্য সোশ্যাল মিডিয়াগুলোকে আরও সৃজনশীল এবং গ্রাহক বান্ধব ফিচার নিয়ে কাজ করতে হবে।

সূত্র: ইন্ডিয়ান টাইমস

আপনার মতামত লিখুন :