বয়স্ক চালকদের ঝুঁকি এড়াবে স্বয়ংক্রিয় গাড়ি

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ঝুঁকি এড়াবে স্বয়ংক্রিয় গাড়ি, ছবি: প্রতীকী

ঝুঁকি এড়াবে স্বয়ংক্রিয় গাড়ি, ছবি: প্রতীকী

  • Font increase
  • Font Decrease

প্রযুক্তির উৎকর্ষে স্বয়ংক্রিয়চালিত বা নিজে নিজে চলবে গাড়ি এমন ধারণাকে বাস্তবে রূপ দিতে প্রতিনিয়তই কাজ করছে আধুনিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। সম্প্রতি এক গবেষণায় দেখা যায়, স্বয়ংক্রিয় গাড়ি বয়স্ক ব্যক্তিদের সড়কে গাড়ি চালানোর সময় দুর্ঘটনার ঝুঁকি কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

যুক্তরাজ্যের নিউক্যাস্টেল ইউনিভার্সিটির অধ্যাপক শুয়ো লি বলেন, ‘স্বয়ংক্রিয় গাড়ি চালানোর জন্য এর সিস্টেমে বেশ কিছু লেভেল রয়েছে। এখানে জিরো বা শূন্য লেভেল থেকে শুরু করে লেভেল পাঁচ পর্যন্ত আছে। এর মধ্যে শূন্য লেভেলে থাকলে গাড়ি সম্পূর্ণভাবে চালক দ্বারা নিয়ন্ত্রিত হবে। কিন্তু যদি লেভেল পাঁচ-এ দেওয়া হয় তাহলে, গাড়ির চালক ব্যাক সিটে বসে ফোনে কথা বলা, ছবি দেখা কিংবা ছবিও দেখতে পারবেন। আর গাড়ি তার কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আপনাকে গন্তব্যে পৌঁছে দেবে।’

ট্রান্সপোর্টেশন রিসার্চ জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ৭৬ জন স্বেচ্ছাসেবীদের উপর এই সমীক্ষাটি চালানো হয়েছে। এই ৭৬ জনের মধ্যে ২০-৩৫ বছর এবং ৬০-৮১ বছরের স্বেচ্ছাসেবীদের মধ্যে দুটি গ্রুপ করে দেওয়া হয়।

টেস্ট ড্রাইভ শেষে সবার কাছ থেকে মতামত গ্রহণ করা হলে, দুই গ্রুপ থেকেই ভাল রিভিউ পাওয়া যায়। তবে স্বয়ংক্রিয় গাড়ির সঙ্গে খাপ খাওয়াতে তরুণদের থেকে বয়স্করা বেশি সময় নিয়েছেন। আবার অনেক সময় দেখা যায় বয়স্করা স্বয়ংক্রিয় মুডে লেভেল-৫ এ রেখেও গাড়ি ম্যানুয়ালি চালানোর চেষ্টা করেছিলেন।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :