Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

বয়স্ক চালকদের ঝুঁকি এড়াবে স্বয়ংক্রিয় গাড়ি

বয়স্ক চালকদের ঝুঁকি এড়াবে স্বয়ংক্রিয় গাড়ি
ঝুঁকি এড়াবে স্বয়ংক্রিয় গাড়ি, ছবি: প্রতীকী
টেক ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

প্রযুক্তির উৎকর্ষে স্বয়ংক্রিয়চালিত বা নিজে নিজে চলবে গাড়ি এমন ধারণাকে বাস্তবে রূপ দিতে প্রতিনিয়তই কাজ করছে আধুনিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। সম্প্রতি এক গবেষণায় দেখা যায়, স্বয়ংক্রিয় গাড়ি বয়স্ক ব্যক্তিদের সড়কে গাড়ি চালানোর সময় দুর্ঘটনার ঝুঁকি কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

যুক্তরাজ্যের নিউক্যাস্টেল ইউনিভার্সিটির অধ্যাপক শুয়ো লি বলেন, ‘স্বয়ংক্রিয় গাড়ি চালানোর জন্য এর সিস্টেমে বেশ কিছু লেভেল রয়েছে। এখানে জিরো বা শূন্য লেভেল থেকে শুরু করে লেভেল পাঁচ পর্যন্ত আছে। এর মধ্যে শূন্য লেভেলে থাকলে গাড়ি সম্পূর্ণভাবে চালক দ্বারা নিয়ন্ত্রিত হবে। কিন্তু যদি লেভেল পাঁচ-এ দেওয়া হয় তাহলে, গাড়ির চালক ব্যাক সিটে বসে ফোনে কথা বলা, ছবি দেখা কিংবা ছবিও দেখতে পারবেন। আর গাড়ি তার কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আপনাকে গন্তব্যে পৌঁছে দেবে।’

ট্রান্সপোর্টেশন রিসার্চ জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ৭৬ জন স্বেচ্ছাসেবীদের উপর এই সমীক্ষাটি চালানো হয়েছে। এই ৭৬ জনের মধ্যে ২০-৩৫ বছর এবং ৬০-৮১ বছরের স্বেচ্ছাসেবীদের মধ্যে দুটি গ্রুপ করে দেওয়া হয়।

টেস্ট ড্রাইভ শেষে সবার কাছ থেকে মতামত গ্রহণ করা হলে, দুই গ্রুপ থেকেই ভাল রিভিউ পাওয়া যায়। তবে স্বয়ংক্রিয় গাড়ির সঙ্গে খাপ খাওয়াতে তরুণদের থেকে বয়স্করা বেশি সময় নিয়েছেন। আবার অনেক সময় দেখা যায় বয়স্করা স্বয়ংক্রিয় মুডে লেভেল-৫ এ রেখেও গাড়ি ম্যানুয়ালি চালানোর চেষ্টা করেছিলেন।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :

ঈদ উপলক্ষে বাগডুমে মূল্য ছাড়

ঈদ উপলক্ষে বাগডুমে মূল্য ছাড়
ছবি: সংগৃহীত

ঈদুল আযহা উপলক্ষে ই-কমার্স সাইট বাগডুম ডটকম দিচ্ছে ৬৮ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। নির্দিষ্ট পণ্য কিনে মোবাইল ব্যাংকিং বিকাশে পেমেন্ট করলে ক্যাশব্যাক ও সুদ ছাড়া ইএমআইতে পণ্য কেনার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

রোববার (২১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঈদ উপলক্ষে কয়েকটি ভাগে মূল্যছাড়ের এই ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে যেকোনো পণ্য কিনে বিকাশে মূল্য পরিশোধ করলে পাওয়া যাবে সর্বোচ্চ ৩০০ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

এছাড়াও প্রতিষ্ঠানটি মোবাইল ফোন কেনার উপর দিচ্ছে বিশেষ অফার। যেখানে ক্রেতারা নিজের পছন্দের স্মার্টফোন কিনে পেতে পারেন ১০ হাজার টাকা পর্যন্ত ছাড়।  রেফ্রিজারেটরেও অফার দিচ্ছে ই-কমার্স সাইটটি। সাইটটি থেকে এখন রেফ্রিজারেটর কিনলে ক্রেতারা সর্বোচ্চ ২৬ হাজার ৫০০ টাকা মূল্যছাড় পেতে পারেন।

এদিকে ঈদে বাগডুম থেকে ওয়াশিং মেশিন কিনলে ৪৯৫০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। এছাড়াও বাগডুম কিচেন অ্যাপ্লায়েন্স, ফ্যাশন সামগ্রী, পোশাক, মেকআপ, ঘড়ি, গ্যাজেটসহ নিত্য প্রয়োজনীয় সব পণ্যে মূল্যছাড় দেবার ঘোষণা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি এসব অফারের পাশাপাশি নিশ্চয়তা দিচ্ছে দ্রুত ডেলিভারি এবং পণ্য পছন্দ না হলে সহজে রিটার্ন সুবিধা। 

স্যামসাং মোবাইলে চলছে ঈদ ছাড়

স্যামসাং মোবাইলে চলছে  ঈদ ছাড়
ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে 'এ গ্র্যান্ড ইনভাইট' চালু করেছে স্যামসাং মোবাইল বাংলাদেশ।

রোববার (২১ জুলাই) থেকে ৩১ আগস্ট পর্যন্ত মোবাইল ক্রয়ের ক্ষেত্রে আকর্ষণীয় অফার উপভোগ করতে পারবেন আগ্রহী ক্রেতারা।

অফার চলাকালীন সময়ে স্মার্টফোন গ্যালাক্সি এস১০ সিরিজের ফোনে ১৫ হাজার টাকা, গ্যালাক্সি এ৩০ ও এ৫০ ক্রয়ে ২ হাজার টাকা ডিসকাউন্ট নিতে পারবেন ক্রেতারা।

এছাড়াও আগামী ২৫ জুলাই থেকে উল্লেখিত মডেলের ডিভাইসগুলো ক্রয় করে ক্রেতারা পাবেন ২ হাজার টাকার একটি ডিসকাউন্ট ভাউচার। ভাউচারটি স্যামসাং কনজ্যুমার ইলেক্ট্রনিক্স পণ্য ক্রয়ের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। বিকাশের মাধ্যমে ফোন কিনলে থাকবে আরো ৫ শতাংশ ছাড়।

উল্লেখ্য, এ সময়ের মধ্যে মোবাইলের দ্বিতীয় বছরের জন্য ওয়ারেন্টি সেবা ক্রয়ের ক্ষেত্রে ১০০ শতাংশ ডিসকাউন্টে নেভার মাইন্ড অফারের পাশাপাশি ০ শতাংশ ইন্টারেস্টে ইএমআই বা কিস্তি এবং এক্সচেঞ্জ অফার উপভোগ করতে পারবেন ক্রেতারা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র