যেভাবে সাইবার বুলিং ঠেকাবে ইনস্টাগ্রাম

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সাইবার বুলিং ঠেকাতে ইনস্টাগ্রামের নতুন উদ্যোগ, ছবি: সংগৃহীত

সাইবার বুলিং ঠেকাতে ইনস্টাগ্রামের নতুন উদ্যোগ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল মিডিয়ায় বুলিং এবং আক্রমণাত্মক কমেন্টের বিরুপ প্রভাবের ফলে দেশে দেশে মানুষ মানসিক ভাবে পর্যদুস্ত হয়ে যাচ্ছেন। তবে জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম এসবের বিরুদ্ধে মোকাবিলা করতে দুটি ফিচার চালু করেছে। ফলে ইউজাররা আক্রমণাত্মক এবং অপমানকর কমেন্টগুলি চাইলে এড়িয়ে যেতে পারেন।

ইনস্টাগ্রাম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যালগোরিদমের সাহায্যে অপমানজনক কিংবা আক্রমণাত্মক কমেন্টগুলো পাবলিকদের কাছ থেকে লুকিয়ে রাখবে। আর এই অ্যালগোরিদম ব্যবহার করে ইনস্টাগ্রাম নিজেই বিভিন্ন আপত্তিকর এবং অপমানজনক কমেন্টগুলি পড়তে পারবে এবং অন্য ইউজারদের থেকে লুকিয়ে রাখবে।

মূলত কেউ যদি কারো অ্যাকাউন্টে গিয়ে অপমানজনক মন্তব্য করেন তা অন্য কেউ দেখার আগেই হাইড করার সুবিধা দেবে সেই ইউজারকে। অন্যদিকে যিনি ওই কমেন্ট করেছেন, তার কাছে ইনস্টাগ্রাম থেকে সতর্কতামূলক নোটিফিকেশন। কিন্তু তার পরেও যদি কেউ কমেন্ট করেন, তা হলে তাকে বারবার মেসেজ পাঠান হবে সেই কমেন্টটি ডিলিট করার কথা জন্য।

শুধু কমেন্টই নয় মেসেজের ক্ষেত্রেও গ্রাহক কোনও রকম অপমানজনক বার্তা পাঠালেও সতর্কতামূলক নোটিফিকেশন পাঠাবে ইনস্টগ্রাম। যেখানে বলা হবে এসব বার্তা পাঠানো বন্ধ করতে তবে যাকে বার্তা পাঠানো হচ্ছে সে তা দেখছে কিনা অন্য কেউ জানতে পারবে না।

তবে বিশ্লেষকরা বলছেন, এই নতুন পদ্ধতি ব্যবহার করে বুলিং সম্পূর্ণ ঠেকানো না গেলেও তার প্রভাব হয়ত কিছুটা কমবে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :