রবি-গ্রামীণফোনের ব্যান্ডউইডথ ব্লক সমস্যার সমাধান বুধবার

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টফোর.কম
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ভ্যাট পরিশোধ নিয়ে বিটিআরসি-মোবাইল ফোন অপারেটরের মধ্যেকার সৃষ্টি হওয়া দ্বন্দ্বের অবসান ঘটতে যাচ্ছে। এর আগে এই দ্বন্দ্বের জেরে রবি ও গ্রামীণফোনের ব্যান্ডউইডথ কমিয়ে দেয় বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

বুধবার (১৭ জুলাই) এ নিয়ে বিটিআরসির বৈঠকে ব্যান্ডউইডথ ব্লক তুলে দেয়ার আনুষ্ঠানিক সিদ্ধান্ত দেয়া হবে বলে বিটিআরসি সুত্র জানায়। ভ্যাট পরিশোধ নিয়ে জটিলতা তৈরি হওয়ার কারণে গত ১০ জুলাই মোবাইল ফোন অপারেটরগুলোর চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের রাজস্ব জমা হয়নি। অপারেটরগুলো ওই দিন তাদের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিলে-জুন) বিভিন্ন পাওনা যেমন অপারেটরদের রাজস্বের অংশ, সামাজিক দ্বায়বদ্ধতা তহবিল ও বাৎসরিক তরঙ্গ ফি পরিশোধ করতে গিয়েছিল। এতে মোবাইল ফোন অপারেটরগুলো বলছে, ভ্যাট নিবন্ধন না থাকায় বিটিআরসিকে ভ্যাটের টাকা দিতে পারছেন না তারা। আর বিটিআরসি বলছে, বছর-বছর ভ্যাটসহ সরকারের পুরো পাওনা নিচ্ছেন তারা, ভ্যাট ছাড়া পাওনা পরিশোধের বিষয়ে এনবিআরের কোনো নির্দেশনাও মোবাইল ফোন অপারেটররা দেখাতে পারেনি।

এমন পরিস্থিতিতে জটিলতা নিরসনে মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা বিটিআরসির পাওনা আদায়ে দুই অপারেটরের ব্যান্ডউইডথ ব্লকের সিদ্ধান্ত তুলে দিয়ে অন্য কোনো উপায় দেখতে বলেন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগটির উধ্বর্তন কর্মকর্তা, বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হকসহ টেলিযোগাযোগ খাতের সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রতিনিধিরা।

এর আগে সোমবার গণভবনে মোবাইল ফোন অপারেটরগুলোর প্রধানদের বক্তব্য শোনেন তিনি। সেখানে প্রধানকর্তা ব্যক্তিরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

গত ৪ জুলাই অডিট আপত্তির পাওনা আদায়ে গ্রামীণফোন ও রবির ভ্যাট সংক্রান্ত জটিলতায় অপারেটর দুটির জন্য বরাদ্দকৃত ব্যান্ডইউডথ ক্যাপাসিটি কমিয়ে দেয় বিটিআরসি।

আপনার মতামত লিখুন :