অন্য প্ল্যাটফর্মে প্রবেশ সীমিত করবে ফেসবুক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফেসবুক থেকে অন্য প্ল্যাটফর্মে প্রবেশ সীমিত করা হবে, ছবি: সংগৃহীত

ফেসবুক থেকে অন্য প্ল্যাটফর্মে প্রবেশ সীমিত করা হবে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্মে প্রবেশ করতে গেলে দেখা যায় ফেসবুক অথবা জিমেইল দিয়ে সাইন ইন করতে বলা হয়। ফলে সেই প্ল্যাটফর্মে প্রবেশের সঙ্গে তারা ফেসবুক অথবা জিমেইলে দেওয়া তথ্যগুলো সংগ্রহ করে নেয়। কিন্তু এবার গ্রাহকদের তথ্যের নিরাপত্তা স্বার্থে মাইক্রোসফট এবং সনিসহ বেশকিছু অনলাইন সার্ভিসে প্রবেশ সীমিত করবে ফেসবুক।

ফেসবুক বলছে, ‘ফেসবুকে থেকে মাইক্রোসফট, সনির প্লে স্টেশন অথবা অন্য কোনো প্ল্যাটফর্মে প্রবেশ করলে বন্ধুদের তালিকাসহ বিভিন্ন তথ্য এর মাধ্যমে অন্যান্য সার্ভিসগুলোতে শেয়ার হয়। তবে এখন থেকে বেশ কিছু কোম্পানির ফিচার এবং প্ল্যাটফর্ম ফেসবুক থেকে প্রবেশ সীমিত করা হবে। এটা আসলে আমাদের একটি ভুল ছিল, যা সংশোধনের জন্য আমরা কাজ করছি।’

মূলত, এই ফিচারটি মানুষকে ফেসবুক থেকে বিভিন্ন প্ল্যাটফর্মে প্রবেশের সুযোগ দেয়। ফলে ফেসবুকের তথ্যগুলো অন্যান্য প্ল্যাটফর্মে ‘সিঙ্ক’ হয়।

গতবছর থেকে ফেসবুক এই বিষয়ে পর্যালোচনা করে আসছে। সেখানে দেখা হচ্ছে, অন্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে শেয়ার করা তথ্যগুলো তারা কিভাবে ব্যবহার করছে।

ফেসবুকের প্রোডাক্ট পার্টনারশিপের ভাইস প্রেসিডেন্ট আর্চিবঙ বলেন, পর্যালোচনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তবে এসব তথ্য দিয়ে কোন অপরাধ কর্ম সংঘটিত হয়নি বলে নিশ্চিত করেন তিনি।

এদিকে এবিষয়ে মাইক্রোসফট এবং সনি কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

আপনার মতামত লিখুন :