প্রোপাগান্ডা চালানোর অভিযোগে সৌদি সরকারের ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

টেক ডেস্ক, বার্তা২৪.কম
সৌদিতে অ্যাকাউন্ট ও পেইজ মুছে দিয়েছে ফেসবুক,ছবি: সংগৃহীত

সৌদিতে অ্যাকাউন্ট ও পেইজ মুছে দিয়েছে ফেসবুক,ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবের সরকারি কর্তৃপক্ষের বেশ কিছু ফেক ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে ভুয়া তথ্য প্রচার এবং প্রোপাগান্ডা চালানোর অভিযোগে সেইসব অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক।

ফেসবুক বলছে, এসব অ্যাকাউন্টের বেশিরভাগ কনটেন্টই ছিল আরবিতে। আর এসব অ্যাকাউন্ট থেকে প্রোপাগান্ডা ছড়ানোর জন্য তারা মধ্য প্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চলকে বেছে নিয়েছিল।

ফেসবুক জানায়, মুছে দেওয়া অ্যাকাউন্টগুলো এমনভাবে তৈরি এবং পরিচালনা করা হচ্ছিল, মনে হতো সেই অ্যাকাউন্টগুলো সেইসব দেশের স্থানীয় গণমাধ্যমের।

ফেসবুকের সাইবারসিকিউরিটি পলিসি প্রধান নাথানিয়েল গ্লেইশের জানান, এসব পেইজ এবং অ্যাকাউন্টগুলো থেকে অ্যাডমিন এবং ইউজাররা আঞ্চলিক সংবাদ, রাজনৈতিক অবস্থা এবং সৌদি প্রধান মোহাম্মদ বিন সালমানের আমলে উন্নয়নের চিত্র এবং ভিশন ২০৩০ ইত্যাদি বিষয় তুলে ধরা হয়। পাশাপাশি এসব অ্যাকাউন্ট থেকে সৌদির পাশবর্তী দেশগুলোর বিভিন্ন রকম সমালোচনা করা হতো।

তবে এই বিষয়ে সৌদি কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

এরমধ্যে ৩৫০ টির বেশি অ্যাকাউন্ট এবং পেইজ মুছে দেওয়া হয়েছে। এটি খুবই অস্বাভাবিক যে একটি দেশের সরকারি পর্যায়ের কর্মকান্ডের সঙ্গে ফেক অ্যাকাউন্ট যুক্ত রয়েছে। মুছে দেওয়া এসব অ্যাকাউন্ট এবং পেইজের অনুসারী সংখ্যা ১৪ লাখ ছিল।

সম্প্রতি ফেসবুক, ইনস্টাগ্রামে এসব অপকর্ম বন্ধ করতে যৌথভাবে উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :