ম্যালাশিয়াস অ্যাপের দায়ে ডেভেলপারের বিরুদ্ধে ফেসবুকের মামলা

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফেসবুকে ও অ্যান্ড্রয়েডে ম্যালাশিয়াস অ্যাপ, ছবি: সংগৃহীত

ফেসবুকে ও অ্যান্ড্রয়েডে ম্যালাশিয়াস অ্যাপ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুকের অ্যাডভার্টাইজিং প্ল্যাটফর্মে প্রতারণামূলক ম্যালওয়্যার ছড়ানোর অভিযোগে দুটি ডেভেলপারের বিরুদ্ধে মামলা করেছে প্রতিষ্ঠানটি। এই ম্যালওয়্যার ফাংশনটি সরাসরি অ্যান্ড্রয়েড ডিভাইসেও প্রভাব ফেলে।

মূলত, এই ম্যালওয়ারটি ফেসবুক অ্যাডে ভুয়া ক্লিক দেখায়। এতে বিজ্ঞাপনদাতা দেখে হয়ত বিশ্বাস করতে পারেন যে অসংখ্য মানুষ আপনার বিজ্ঞাপনটিতে ক্লিক করেছে। কিন্তু এগুলো আসলে ভুয়া ক্লিক দেখানো হয়।

মঙ্গলবার (৬ আগস্ট) ফেসবুক এক বিবৃতিতে জানায়, প্রতারণামূলক এই ম্যালওয়্যার ফাংশনটি হংকংয়ের লিয়নমোবি এবং সিঙ্গাপুরের জেডিমোবি অ্যাপ ডেভেলপাররা তৈরি করেছে।

ফেসবুকের প্ল্যাটফর্ম ইনফোর্সমেন্ট এবং প্রশাসন প্রধান জেসিকা রোমিরো বলেন, লিয়নমোবি এবং জেডিমোবি ফেসবুকের প্ল্যাটফর্মে ভুয়া ‘ক্লিক অ্যাড’ ফাংশন তৈরি করে অপকর্ম চালিয়েছে।’

রোমিরো জানান, এসব বিজ্ঞাপনের টার্গেট অডিয়েন্সের একটি বড় অংশই ছিল ফেসবুক ইউজার। এমনকি এই প্রতিষ্ঠানগুলো তাদের ম্যালাশিয়াস অ্যাপগুলোর বিজ্ঞাপনও দিয়েছে ফেসবুকে। এরমাধ্যমে তারা ফেসবুকের বিজ্ঞাপন নীতিমালা লঙ্ঘন করেছে।

তিনি বলেন, ইতোমধ্যে উপরোক্ত দুটি প্রতিষ্ঠানকে অডিয়েন্স নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ করা হয়েছে। এই প্রতারণায় ক্ষতিগ্রস্ত বিজ্ঞাপনদাতাদেরকে আগামী মার্চের মধ্যে ক্ষতিপূরণ দেওয়া হবে।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :