সেলফি তুলে ব্লাড প্রেশার পরীক্ষা!

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সেলফি তুলে জানা যাবে ব্লাড প্রেশার, ছবি: সংগৃহীত (প্রতীকী)

সেলফি তুলে জানা যাবে ব্লাড প্রেশার, ছবি: সংগৃহীত (প্রতীকী)

  • Font increase
  • Font Decrease

হাতে স্মার্টফোন আছে কিন্তু সেলফি তোলেন না, এমন মানুষ এখন খুব কমই আছেন। কিন্তু সেলফি তুলে ব্লাড প্রেশার মাপা যাবে এটা হয়ত কেউ কল্পনাও করতে পারেননি। তবে কানাডা এবং চীনের একদল গবেষক সেলফি থেকে ব্লাড প্রেশার মাপা যাবে এমন প্রযুক্তি নিয়ে কাজ করছেন।

গবেষণা দলটি টরোন্টো বিশ্ববিদ্যালয় এবং হ্যাংজু নরমাল বিশ্ববিদ্যালয় থেকে একটি প্রমাণ স্বরূপ আইডিয়া প্রকাশ করেছে। যেখানে বলা হচ্ছে, স্মার্টফোনে একজন ব্যক্তির সংক্ষিপ্ত সেলফি ভিডিও ধারণ করে ব্লাড প্রেশার মাপা যাবে।

প্রকাশিত প্রতিবেদনের প্রধান লেখক কাং লি বলেন, ‘সেলফি থেকে ব্লাড প্রেশার মাপার জন্য আমরা যে প্রযুক্তি ব্যবহার করেছি তাকে ‘ট্রান্সডার্মাল অপটিক্যাল ইমেজিং’ বলে। স্মার্টফোনের ক্যামেরা থেকে নির্গত আলোর সাহায্যে ফোনের ক্যামেরা মুখের ত্বক থেকে প্রোটিন শনাক্ত করবে। যা মেশিন লার্নিং অ্যালগোরিদমের সাহায্যে ৯৫ শতাংশ নির্ভুল তথ্য দিতে পারবে।

তবে এই প্রযুক্তিতে সব ধরনের বর্ণের মানুষের ব্লাড প্রেশার পরীক্ষা করতে পারবে না। প্রাথমিকভাবে সাদা বর্ণের মানুষের ক্ষেত্রে এটি বেশি প্রযোজ্য হবে। কিন্তু গবেষণা দলটি এই প্রযুক্তি সর্বত্র ব্যবহারের বিভিন্ন বর্ণের মানুষের উপর পরীক্ষা চালাবেন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক বিবৃতিতে জানায়, যদি পরীক্ষামূলক এই গবেষণাটি সফল হয় তাহলে ঘরে বসে খুব কম খরচেই ব্লাড প্রেশার পরীক্ষা করা যাবে।

সূত্র: দ্য নেক্সট ওয়েব

আপনার মতামত লিখুন :