জলবায়ু পরিবর্তন সচেতনতায় টিকটকে ভিডিও

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
জলবায়ু পরিবর্তন সচেতনতায় টিকটকে ভিডিও, ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন সচেতনতায় টিকটকে ভিডিও, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সংক্ষিপ্ত ভিডিও তৈরির অ্যাপ টিকটকে জলবায়ু পরিবর্তন সচেতনতায় ইউজাররা ভিডিওর সঙ্গে হ্যাশ ট্যাগ ব্যবহার করে প্রকাশ করছেন।

টিকটকে প্রকাশিত ভিডিও কনটেন্ট হচ্ছে ইউজাররা শরীরে, মুখে মেকআপের টাইম ল্যাপস ভিডিও তৈরি করে হ্যাশ ট্যাগ (গ্লোবালওয়ার্নিং) দিয়ে এ পর্যন্ত অসংখ্য ভিডিও শেয়ার করা হয়েছে। এরমধ্যে ‘গ্লোবাল ওয়ার্নিং’ শিরোনামের ভিডিও ২৪ মিলিয়ন বার ভিউ বা দেখা হয়েছে।

এরমধ্যে কিছু ফিচার ভিডিওতে দেখা যায়, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, প্লাস্টিকের ব্যবহারের ফলে কিভাবে একটি ফুল ধীরে ধীরে মরে যাচ্ছে। মূলত এগুলো প্রতীকী ভিডিও হিসেবে প্রকাশ করা হয়েছে।

টিকটকে এই হ্যাশট্যাগটি ভাইরাল হওয়ার আগে রাশিয়ার আনা বোগোমোলোভা (২১) নামের একজন ব্যবহারকারী বলেন, ‘বর্তমান বিশ্বে এটি গুরুত্বপূর্ণ বিষয়, কিন্তু আমরা এ জন্য যথাযথ কোনো পরিকল্পনা নিচ্ছি না। আমরা যদি যথাসময়ে নির্দিষ্ট উদ্যোগ না নেই তাহলে পরিস্থিতি অনেক ভয়াবহ হবে, ফলে পৃথিবীতে টিকে থাকাটাও অনেক কষ্টসাধ্য হবে।’

আনার শেয়ার একটি ভিডিওটি ২.৩ মিলিয়ন বার দেখা হয়েছে। সেই ভিডিওটিতে আনা ২০৭০ থেকে ৩০০০ সাল পর্যন্ত সময় টেনে নিয়ে যায়। সেখানে প্লাস্টিক ব্যবহারের ভয়াবহতা বোঝাতে ৩০০০ সালে এসে দেখা যায় কাশির সঙ্গে তার মুখ থেকে প্লাস্টিক বের হচ্ছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/08/1565271478000.jpg

হান্নাহ গ্রেস (৩১) নামের একজন ইউজার তার শরীরে একটি ল্যান্ডস্কেপ ছবি এঁকে তা টিকটকের শেয়ার করেন। তার শরীরের অর্ধেক অংশ জুড়ে একটি সবুজ শ্যামল ল্যান্ডস্কেপ ছবি ফুটিয়ে তোলেন। পরবর্তীতে সেই ছবিতেই দ্রুত নগরায়ন এবং পরিবেশ দূষণের ছবি তুলে ধরেন। যেখানে আর সবুজ শ্যামল কিছুই নেই।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :