ইনস্টাগ্রাম ইউজারদের তথ্য কোথায় যাচ্ছে?

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ইনস্টাগ্রাম, ছবি: সংগৃহীত (প্রতীকী)

ইনস্টাগ্রাম, ছবি: সংগৃহীত (প্রতীকী)

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম ইউজারদের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপনদাতা কোম্পানি ‘হাইপথ্রিআর’ কে নিষিদ্ধ করেছে প্রতিষ্ঠানটি। যা ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের জন্য কাজ করত।

বিজনেস ইনসাইডারের অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, হাইপথ্রিআর ইনস্টাগ্রাম ইউজারদের পাবলিক ইনফরমেশন, ছবি এবং ব্যক্তিগত তথ্য নিয়ে নিচ্ছে। কিন্তু তাদের সঙ্গে ইনস্টাগ্রামের চুক্তি অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে মুছে দিতে হয়।

ইনস্টাগ্রাম বলছে, ‘হাইপথ্রিআর আমাদের ডেটা প্রাইভেসি রেগুলেশন লঙ্ঘন করেছে। আমরা তাদেরকে এসব কার্যক্রম বন্ধ করার জন্য নোটিশ পাঠিয়েছি। কিন্তু তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। তাই এ প্রতিষ্ঠানকে ফেসবুকের মার্কেটিং পার্টনার থেকে বাতিল করা হয়েছে।’

প্রতিউত্তরে হাইপথ্রীআর জানায়, তারা ইনস্টাগ্রামের ডেটা প্রাইভেসি লঙ্ঘন করেনি। বিজনেস ইনসাইডার বলছে, ফেসবুকের আওতাধীন প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের তথ্যের নিরাপত্তা বিষয়ে বিভিন্ন সময় সমালোচিত হয়েছে। এ বিষয়ে ফেসবুককে কার্যকরী ভূমিকা গ্রহণ করা উচিত।

অনুসন্ধানে বলা হয়, ইনস্টাগ্রামে ইজারদের একমাসের পোস্ট থেকে হাইপথ্রীআর ১ মিলিয়নের বেশি তথ্য সংগ্রহ করেছে। এ পদ্ধতিতে তারা ইউজারদের একটি বিশাল পার্সোনাল ডেটা স্টোরেজ তৈরি করেছে। এরমধ্যে ইউজারদের ছবি, বায়োগ্রাফিকাল এবং ডেমোগ্রাফিকাল ডেটা সংগ্রহ করেছে।

হাইপথ্রীআর প্রধান কার্লোস গারসিয়া বলেন, আমরা ইউজারদের কোনো তথ্য দেখিনি। তবে আমরা আশাবাদী যে এ সমস্যা অতি দ্রুত কাটিয়ে উঠব।’

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :