বস্তুনিষ্ঠ সংবাদ দিতে ফেসবুকের নতুন উদ্যোগ

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বস্তুনিষ্ঠ সংবাদ দিতে ফেসবুকের নতুন উদ্যোগ , ছবি: সংগৃহীত

বস্তুনিষ্ঠ সংবাদ দিতে ফেসবুকের নতুন উদ্যোগ , ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুকের এখন চারদিকের হাজারো তথ্য। কিন্তু কোনটা সত্য কোনটা মিথ্যা এ তথ্য দেওয়ার মত কেউ নেই। তাই এবার ফেসবুকে সঠিক ও বস্তুনিষ্ঠ খবর দিতে এ প্ল্যাটফর্মে ‘নিউজ ট্যাব’ নামে ফিচার যুক্ত করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, এ বছরের শেষের দিকে ফেসবুকের প্ল্যাটফর্মে নিউজ ফিড, ম্যাসেঞ্জার,ওয়াচ সেকশনের মত খবরের জন্য একটি নিউজ সেকশন দেখা যাবে। মূলত ইউজারদেরকে বিশ্বাসযোগ্য সংবাদ পরিবেশন করাই হবে এ ফিচারের উদ্দেশ্য।

ফেসবুক ইতোমধ্যে বেশকিছু স্বনামধন্য গণমাধ্যম প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছে তাদের প্ল্যাটফর্মে সংবাদ দেওয়ার জন্য। এরমধ্যে এবিসি নিউজ, ওয়াশিংটন পোস্ট, ব্লুমবার্গ এবং ডো জোনসকে নতুন নিউজ ট্যাবটির জন্য কনটেন্ট লাইসেন্স গ্রহণ করার জন্য তিন মিলিয়ন ডলারের প্রস্তাব দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাবে বিশ্বব্যাপী যেসব অন্যায়, বিশৃঙ্খলা, উগ্রবাদী এবং সহিংসতা ছড়াচ্ছে এ লক্ষ্যে প্ল্যাটফর্মগুলো তাদের নিজস্ব অবস্থান থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

প্রসঙ্গত গণমাধ্যমগুলোও এখন ফেক নিউজের বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। গত বছরে পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ বয়স্ক মানুষের খবর পাওয়ার প্রধান মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া।

সূত্র: সি নেট

আপনার মতামত লিখুন :