জরুরি মুহূর্তে তথ্য দেবে ফেসবুক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ক্যামস্ক্যানের ভাইরাস, ছবি: সংগৃহীত

ক্যামস্ক্যানের ভাইরাস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক গ্রাহকদের জন্য জরুরি প্রয়োজনে জীবন রক্ষাকারী তথ্য দিয়ে সাহায্য করবে। ‘লোকাল অ্যালার্ট’ নামের একটি নতুন হেল্প সার্ভিস চালু করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

লোকাল অ্যালার্টের মাধ্যমে ফেসবুক ইউজারকে তার অবস্থান অনুযায়ী বড় কোনো সন্ত্রাসী হামলা কিংবা বৈরী আবহাওয়া সংক্রান্ত তথ্য দিয়ে সাহায্য করবে।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার (২৭ আগস্ট) ফেসবুক এ বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে ফেসবুক তাদের করপোরেট ইমেজ বৃদ্ধি করার চেষ্টা করছে। কারণ বিশ্বব্যাপী ফেসবুকের মাধ্যমে ভুয়া খবর, সহিংসতা এবং নৈরাজ্য সৃষ্টি করার মতো অসংখ্য ঘটনা ঘটেছে। এছাড়া ফেসবুকে কন্সপারেন্সি থিওরি এবং উগ্রবাদ ছড়ানোর জন্য আন্তর্জাতিক মহলে সমালোচিত হয়েছে প্রতিষ্ঠানটি।

সঙ্কটাপন্ন মূহুর্তে বন্ধুদেরকে নিজের অবস্থান সম্পর্কে জানাতে সেফটি চেক নামের একটি ফিচার অনেক আগে থেকেই ফেসবুকে রয়েছে। তবে নতুন এই ফিচারটি একজন ইউজারকে তার অবস্থানে সংগঠিত কোনো অপ্রীতিকর ঘটনা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সাহায্য করতে পারবে ফেসবুক।

তবে এই ফিচারটি ঠিক কীভাবে কাজ করবে এবং কতটুকু বস্তুনিষ্ঠ তথ্য দিতে পারবে এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

গত বছর থেকে ফেসবুক যুক্তরাষ্ট্রের ৩০০ শহরে লোকাল অ্যালার্ট ফিচারটি পরীক্ষামূলক ভাবে পরিচালনা করেছে। বর্তমানে তারা বিশ্বব্যাপী এ সেবাটি নিশ্চিত করতে কাজ করছে।

সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :