নির্বাচনী প্রচারণায় ফেসবুকের কড়াকড়ি

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
নির্বাচনী প্রচারণায় ফেসবুকের কড়াকড়ি, ছবি: সংগৃহীত

নির্বাচনী প্রচারণায় ফেসবুকের কড়াকড়ি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে (২০২০) কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী প্রচারণায় কঠোর নীতিমালা জারি করেছে ফেসবুক।

বুধবার (২৮ আগস্ট) ফেসবুক এক বিবৃতিতে জানায়, আগামী নির্বাচনে ফেসবুক এবং ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে নির্বাচনী প্রচারণায় জনপ্রতিনিধিদেরকে রাজনৈতিক বিজ্ঞাপন নীতিমালা মেনে চলতে হবে।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিজ্ঞাপনদাতাদের উদ্দেশে ফেসবুক ‘কনফার্মড অর্গানাইজেশন’ নামের একটি লেবেল চালু করেছে। নির্বাচনে রাজনৈতিক কিংবা সামাজিক বিষয়ে বিজ্ঞাপন পোস্ট করার আগে সেই বিজ্ঞাপনদাতাকে তার যোগাযোগের ঠিকানা দিতে হবে। তবে যারা এই লেবেলের আওতায় বিজ্ঞাপন পোস্ট করতে চান তাদেরকে এই নীতিমালা অনুসরণ করতে হবে। ফলে ‘কনফার্মড অর্গানাইজেশন’ লেবেল দেখে বিভ্রান্তি ছড়ানোর ঝুঁকি থাকবে না।

ফেসবুকের নতুন নীতিমালা অনুযায়ী ‘কনফার্মড অর্গানাইজেশন’ লেবেল পেতে হলে সেই রাজনৈতিক বিজ্ঞাপনদাতাকে ফোন নম্বর, বিজনেস ইমেইল ঠিকানা, ওয়েব সাইট এবং প্রয়োজনীয় দলিল সমূহ প্রদর্শন করতে হবে।

এ জন্য বিজ্ঞাপনদাতাদেরকে আগামী অক্টোবরের মধ্যে এই নীতিমালায় স্বীকৃতি জানাতে হবে। তা না হলে, তাদের বিজ্ঞাপন বাদ পড়ে যাওয়ার ঝুঁকি থাকতে পারে। গত বছর থেকেই ফেসবুক সুষ্ঠু নির্বাচনী প্রচারণা নিশ্চিত করতে ফেসবুক ‘অ্যাড ট্রান্সপারেন্সি’ টুল চালু করেছে।

২০১৬ সালে ট্রাম্প নির্বাচনী জয়লাভের পেছনে সোশ্যাল মিডিয়ার একটা বড় ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ করে ট্রাম্পে প্রেসিডেন্ট পদে বসানোর পেছনে রাশিয়ার হাত রয়েছে।

সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :