যুক্তরাজ্যের অর্ধেক বাবা-মা চান স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করা হোক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বাবা-মা চান স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করা হোক,ছবি:সংগৃহীত

বাবা-মা চান স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করা হোক,ছবি:সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্মার্টফোন আসার পরে গতানুগতিক মোবাইল ফোন ব্যবহারের ধারণাকেই পাল্টে দিয়েছে। এখন স্মার্টফোনের ব্যবহার মানুষের মধ্যে আসক্তিতে পরিণত হয়েছে। তাই তো যুক্তরাজ্যের ৪৯ শতাংশ বাবা-মা মনে করেন স্কুলগুলোতে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করা হোক।

বিবিসি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে, যুক্তরাজ্যের ইউসুইচ নামের একটি প্রতিষ্ঠানের সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে বলে নিশ্চিত করা হয়েছে।

সমীক্ষা অনুযায়ী, প্রতি ৮ জনের মধ্যে ১ জন বাবা-মা জানায় তাদের বাচ্চাদের স্কুলে ইতোমধ্যে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে।

এই সমীক্ষাটি এক হাজার মানুষের ওপর পরিচালনা করা হয়। এখানে দেখা যায়, বেশির ভাগ শিশুই স্কুলে বিভিন্ন ধরনের গ্যাজেটস নিয়ে যায়। আর সময়ের সঙ্গে সঙ্গে এর পরিমাণ বেড়েই চলছে। এছাড়া তারা এখন নতুন মডেলের দামি দামি স্মার্টফোন এবং ডিভাইসগুলো নিয়ে স্কুলে যাচ্ছে।

কিন্তু অনেকেই এবিষয়ে আবার ভিন্ন মত পোষণ করেছেন। তারা বলছেন, এই নিষেধাজ্ঞার ফলে শিশুরা নিজেদের উপর কিভাবে নিয়ন্ত্রণ করতে হয় তা শিখতে পারবে না।

ইউসুইচের মোবাইল বিশেষজ্ঞ আর্নেস্ট ডোকু বলেন, ‘বর্তমানে বাচ্চারা যেভাবে স্কুলে ডিভাইস নিয়ে আসছে তা সত্যিই উদ্বেগজনক। কিন্তু মোবাইল নিষিদ্ধ করে দেওয়াই একমাত্র সমাধান হতে পারে না।'

প্রযুক্তি ব্যবহার সম্পর্কে তিনি জানান, বর্তমান কর্মক্ষেত্রে প্রবেশ করতে এখন অবশ্যই প্রযুক্তি নিয়ে ধারণা থাকতে হবে। আর স্কুল হচ্ছে একটি নিরাপদ উন্মুক্ত জায়গা যেখানে তারা প্রযুক্তি সম্পর্কে জানতে পারবে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :