বুড়োর পর এবার প্রিয় চরিত্রের ফেস অ্যাপ!

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বুড়োর পরে এবার প্রিয় চরিত্রের অ্যাপ! ছবি: সংগৃহীত

বুড়োর পরে এবার প্রিয় চরিত্রের অ্যাপ! ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি ফেস অ্যাপের মাধ্যমে নিজেকে বুড়ো হলে কেমন দেখাবে এ নিয়ে সোশ্যাল মিডিয়া জুড়ে ছিল শুধু বুড়োদের ছবি। ফেস অ্যাপ জ্বরে কেঁপেছে পুরো বিশ্ব। এর আগে ‘ডিপ ফেক’ প্রযুক্তি মানুষের মনে নানা উৎসাহ, উদ্বেগ এবং উৎকণ্ঠার জন্ম দিয়েছে।

এবার জিএও বা জাও নামে একটি নতুন চীনা অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের মুখের ছবি তাদের পছন্দের সেলেব্রিটি, স্পোর্টস স্টার বা অন্য কোনও ভিডিও ক্লিপের চরিত্রের মুখের জায়গায় জুড়ে দিতে পারবে। অনেকটা ফটোশপে অন্যদের মাথায় নিজের মাথা জুড়ে দেওয়ার মতন। অ্যাপটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তির মাধ্যমে ভিডিওতে ইউজারদের ছবি ইম্পোজ করে দেয়।

ইউজাররা তাদের স্মার্টফোন থেকে জাও অ্যাপে ফোন নম্বর দিয়ে লগ ইন করছেন। আর সাইটে থাকা অভিনেতা-অভিনেত্রীদের অসংখ্য ভিডিও থেকে পছন্দের ভিডিওতে নিজের মুখ বসাচ্ছেন। এতে নায়কের পরিবর্তে ভিডিওতে সেখানে ইউজারকে দেখা যাবে। যা পরবর্তীতে সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সঙ্গে শেয়ার করা যাবে।

গু সি নামের একজন ছাত্রী জানায়, তার বন্ধুদের দেখাদেখি সেও জাও অ্যাপটি ডাউনলোড করেছে। বাস্তবে সে জাপানি মেকআপ করতে চাইলেও অনেক কঠিন বলে করতে পারেন না। কিন্তু এই অ্যাপের সাহায্যে সে নিজেকে জাপানি মেকআপে চরিত্রে কেমন দেখাবে তা দেখতে পাচ্ছে। যা সত্যিই অনেক মজার বলে জানান তিনি।

চীনে গত এক সপ্তাহের মধ্যে অ্যাপটি লক্ষবারের বেশি ডাউনলোড করা হয়েছে। কিন্তু অ্যাপ্লিকেশনটির জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে ইউজারদের গোপনীয়তার বিষয়গুলি উঠে এসেছে।

জাও অ্যাপটি চীনের আইওএস অ্যাপ স্টোরে গত শুক্রবার ছাড়া হয়েছিল যা তার পরের দিন থেকেই ভাইরাল হয়ে যায়।

চীনের সোশ্যাল মিডিয়া উইবোতে অ্যাপ তৈরি ফার্মটি জানায়, একসঙ্গে এতো মানুষ সাইটে ভিজিট করায় সাময়িকভাবে সাইটটি অচল হয়ে পড়ে।

তবে ইতোমধ্যে বেশকিছু প্রযুক্তি ফার্ম এবং বিশ্লেষকরা জানান, জাও অ্যাপ ব্যবহারে ইউজারদের গোপনীয়তা লঙ্ঘন হতে পারে।

জাও কর্তৃপক্ষ জানায়, গ্রাহকদের নিরাপত্তার বিষয়ে তারা সচেতন রয়েছে।

সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :