অনুপ্রেরণামূলক বার্তায় কমবে ডায়াবেটিস: গবেষণা

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
অনুপ্রেরণামূলক বার্তায় কমবে ডায়াবেটিস, ছবি: সংগৃহীত

অনুপ্রেরণামূলক বার্তায় কমবে ডায়াবেটিস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনেক সময় মোটিভেশনাল স্পিচ বা (অনুপ্রেরণামূলক) বক্তব্য একজন হতাশাগ্রস্ত ব্যক্তির জীবনে আশার আলো দেখায়, ঘুরে দাঁড়ানোর সাহস যোগায় এবং সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করে।

তেমনি চীনের এক গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস এবং হার্টের রোগীদেরকে অনুপ্রেরণামূলক মেসেজ পাঠানোর পরবর্তী সময়ে তাদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে।

চীনের ফুয়াওয়ে হাসপাতালের চিকিৎসক জিকিয়ান হুও বলেন, এই গবেষণার প্রভাব কেবল পরিসংখ্যানের দিকে দিয়েই তাৎপর্যপূর্ণ নয় বরং এই প্রক্রিয়ায় ডায়াবেটিক জটিলতা এবং মৃত্যুর ঝুঁকি হ্রাসের সম্ভাবনাও রয়েছে।

হুও বলেন, বর্তমানে মোবাইলের সর্বত্র ব্যবহার শুধু যোগাযোগ ক্ষেত্রেই নয় কথোপকথন কিংবা ভাল কোনো মেসেজ একজন অসুস্থ মানুষকে মানসিক প্রশান্তি দিতে পারে। এর মাধ্যমে বাড়তে থাকা স্বাস্থ্যসেবা চাহিদা-সক্ষমতা ভারসাম্যকে আরও ভালভাবে সমাধান করার সম্ভাবনা রয়েছে।

এই সমীক্ষাটি চীনের ৩৪ টি ক্লিনিকের ৫০২ জন রোগীদের ওপর পরিচালনা করা হয়েছে। যেখানে রোগীদেরকে ছয় মাসের জন্য একটি টেক্সট মেসেজিং গ্রুপে একত্রিত করা হয়। সেই গ্রুপে রোগীদের উদ্দেশে সপ্তাহে ৬টি করে নিয়মিত অনুপ্রেরণামূলক মেসেজ পাঠানো হত।

এসব মেসেজের বিষয়বস্তু ছিল তথ্য নির্ভর অনুপ্রেরণামূলক বার্তা। যা রোগীদেরকে মানসিকভাবে একটা শক্তি যোগায়। ছয় মাস শেষে রোগীদের মধ্যে যার ইতিবাচক ফলাফল লক্ষ্য করা যায়।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :