পরিবেশ বাঁচাও স্লোগান নিয়ে ৩ ভারতীয় বাংলাদেশে 



আজিজুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, বেনাপোল, বার্তা২৪.কম
পরিবেশ বিষয়ে মানুষকে সচেতন করতে সাইকেল চালিয়ে ১৭ দিন বাংলাদেশ সফর করবেন তারা/ ছবি: বার্তা২৪.কম

পরিবেশ বিষয়ে মানুষকে সচেতন করতে সাইকেল চালিয়ে ১৭ দিন বাংলাদেশ সফর করবেন তারা/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘প্লাস্টিক বর্জন কর, পরিবেশ বাচাও’ স্লোগান নিয়ে মানুষকে সচেতন করতে ভারত থেকে একটি সাইকেল শোভাযাত্রা নিয়ে ১৭ দিনের সফরে বাংলাদেশে এসেছেন তিনি ভারতীয়।

রোববার (১৭ মার্চ) বিকাল ৪টায় পাসপোর্টের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে ভারতের পেট্রাপোল চেকপোস্ট হয়ে শোভাযাত্রাটি বেনাপোল চেকপোস্টে এসে পৌঁছায়। এ সময় বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা তাদের শোভাযাত্রার সদস্যদেরকে জানান।

তিন সদস্যের শোভাযাত্রায় রয়েছেন- পার্থ মুখোপাধ্যায়, সুপ্রতিম মজুমদার ও মানস ঘোষ।

দলনেতা পার্থ মুখোপাধ্যায় বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা প্লাস্টিকের উপর ভীষণভাবে নির্ভরশীল হয়ে পড়েছি। এই প্লাস্টিক, যা প্রাকৃতিকভাবে শত শত বছরে নষ্ট হয় না এবং পরিবেশের উপর সাংঘাতিক কু-প্রভাব ফেলছে। এতে প্রাণিকুল আজ বিপন্ন।’

‘প্রকৃতি ও পরিবেশের এই বিরূপ প্রভাবে আগামী দিনের মানব সভ্যতা এক চরম বিপদের মুখোমুখি হবে। এর থেকে নিজেদের বাঁচতে ও সুস্থ-সুন্দর পরিবেশ গড়ে তুলতে এখন থেকেই প্লাস্টিক বর্জন করতে হবে।’ দুই বাংলার মানুষকে এই বিষয়ে সচেতন করতে তাদের এই সাইকেল শোভাযাত্রার আয়োজন বলে জানান তিনি।

১৭ দিনের এই স্যাইকেল শোভাযাত্রাটি ভারতের উত্তর ২৪ পরগনার হাওড়া থেকে রওনা হয়ে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ৭৫২ কিলোমিটার ভ্রমণ করবে। এ সময় সড়কের বিভিন্ন স্থানে পরিবেশ রক্ষায় করণীয় বিষয়ে পথচারীদের সচেতন করবেন এর সদস্যরা।

সার্চ মানবাধিকার সংস্থার শার্শা উপজেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান রুবেল বলেন, ‘এ ধরণের সচেতনতামূলক একটি সৌহার্দ্য যাত্রা দুই দেশের মানুষের মধ্যে যেমনি বন্ধুত্ব সম্পর্ক জোরদার করবে, তেমনি পরিবেশের সুরক্ষায় মানুষকে সচেতন হতে আগ্রহী করবে।’