সাতক্ষীরায় জলবায়ু মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
জলবায়ু মেলা উপলক্ষে র‌্যালি। ছবি: বার্তা২৪.কম

জলবায়ু মেলা উপলক্ষে র‌্যালি। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরাসহ দেশের দক্ষিণাঞ্চলের সকল নদীর আদি প্রবাহ ফিরিয়ে উপকূলীয় বেড়িবাঁধ নির্মাণের দাবিতে দুইদিন ব্যাপী জলবায়ু মেলার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৭ জুন) সকালে সাতক্ষীরার শ্যামনগর নকীপুর পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় মেলা উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

র‌্যালিটি নকীপুর পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে নেতৃত্ব দেন- শ্যামনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন ও শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান। র‌্যালি শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জলবায়ু পরিষদের সভাপতি মো. নাজিমুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জলবায়ু পরিষদের সদস্য সচিব অধ্যক্ষ আশেক-ই-এলাহি, সিএসআরএলের সাধারণ সম্পাদক জিয়াউল হক মুক্তা, পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান অ্যাড. আতাউর রহমান, কৈখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুর রহিম, ইশ্বরীপুর ইউপি চেয়ারম্যান অ্যাড. জিএম শোকর আলী, উপজেলা কৃষি অফিসার আবুল হোসেন মিয়া, বুড়িগোলিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ মণ্ডল প্রমুখ।

বক্তারা বলেন, ‘জলবায়ু ঝু্ঁকি মোকাবিলায় উপকূলীয় অঞ্চলে টেকসই ও উঁচু বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। প্রত্যেক নদীর আদি প্রবাহ ফিরিয়ে দিতে হবে। সকল ইউনিয়নে জলবায়ু তহবিল গঠনের লক্ষ্যে অর্থ বরাদ্দ রাখতে হবে। প্রতিটি ইউনিয়নে দুটি করে সাইক্লোন শেল্টার নির্মাণ করতে হবে। উপকূলীয় এলাকার সকল নদী ও খাল পুনঃখনন করতে হবে। কমিউনিটি বেজ ইকোটুরিজমে উৎসাহ প্রদান ও অর্থ বরাদ্দ, দরিদ্র ও প্রান্তিক যুবক, নারীদের সম্পৃক্ত করাসহ বিভিন্ন দাবি সরকারের কাছে তুলে ধরেন বক্তারা।

আপনার মতামত লিখুন :