টানা আন্দোলনেও আশ্বাস পাননি শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম
গত ৬ জুলাই থেকে চার দফা দাবি আদায়ে শিক্ষার্থীরা কর্মসূচী শুরু করে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

গত ৬ জুলাই থেকে চার দফা দাবি আদায়ে শিক্ষার্থীরা কর্মসূচী শুরু করে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ক্লাস, পরীক্ষা বর্জন ও ক্লিনিক্যাল প্র্যাকটিস বন্ধ রেখে টানা নবম দিনের আন্দোলনেও কোনো আশ্বাস পাননি চট্টগ্রাম নার্সিং কলেজের শিক্ষার্থীরা।  

রোববার (১৪ জুলাই) দাবি আদায়ে সকাল থেকেই কলেজ ক্যাম্পাসে প্রতিবাদ সমাবেশ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছে  আন্দোলনকারীরা।

সূত্রে জানা যায়, গত ৬ জুলাই থেকে চার দফা দাবি আদায়ে কর্মসূচির অংশ হিসেবে নার্সিং কলেজের শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশন (বিবিজিএসএনও) আন্দোলন করে যাচ্ছে। চার দফা দাবিগুলো হলো- নার্সিং পেশায় স্বতন্ত্র ক্যাডার সার্ভিস (বিসিএস) চালু, ইন্টার্ন ভাতা ছয় হাজার থেকে ২০ হাজারে উন্নীত করা, নার্সিং কলেজকে পূর্ণাঙ্গ কলেজে রূপান্তর এবং পুরাতন পাঠদান বহাল রাখা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/14/1563112813737.jpg
দাবি আদায়ে সকাল থেকেই প্রতিবাদ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা 

 

সংগঠনটির সহসভাপতি সাব্বির  আহমেদ খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'নার্সিং কলেজে ভর্তির সময় আমাদের পাঠ্যবইয়ে লেখা ছিল নার্সিং ইজ অ্যা নোবেল প্রফেশন, নার্সিং ইজ অ্যা আর্ট অ্যান্ড সায়েন্স। অন্য কোনো পেশায় এর সুযোগ নেই। আমাদের মাঝেও এমন প্রেরণা কাজ করে সব সময়। অথচ নোবেল প্রফেশনের শিক্ষার্থীরা নয় দিন ধরে আন্দোলন করলেও  কোনো সাড়া পাচ্ছে না।' 

এদিকে ক্লাস, পরীক্ষা আর ক্লিনিক্যাল প্যাকটিস থাকায় কার্যত অচল হয়ে পড়েছে চট্টগ্রাম নার্সিং কলেজের শিক্ষার্থীরা। দাবির প্রতি শক্ত অবস্থান থাকায় বিপর্যয় নেমে এসেছে প্রশাসনিক কার্যক্রমে। যাতে সংহতি জানিয়ে দেশের সকল নার্সিং কলেজেও  আন্দোলন  অব্যাহত রয়েছে।

এ বিষয়ে কথা বলার জন্য প্রতিষ্ঠানটির (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ বাসন্তী রায়কে একাধিকববার ফোন করেও পাওয়া যায়নি। 

আপনার মতামত লিখুন :