কুষ্টিয়ায় বিক্রি বেড়েছে খাটলার, তবে দাম একটু বেশি

এস এম জামাল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর এই দিনটিতে মাংস কাটার অন্যতম অনুষঙ্গ হল খাটলা (গাছের গুঁড়ি)। তাইতো ঈদকে সামনে রেখে বেড়ে গেছে খাটলার কদর ও দাম।

মাঝারি আকৃতির গাছের শেষ ভাগ চাকা চাকা করে কেটে বানানো খাটলা। এর পুরুত্ব রাখা হয় ১৫ থেকে ২০ ইঞ্চি পর্যন্ত। সাধারণত মাংস কাটার সুবিধার জন্যই এটি তৈরি করা হয়।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565555219936.jpg

ঈদকে সামনে রেখে কুষ্টিয়ার বিভিন্ন উপজেলায় কদর বেড়েছে খাটলার। কুষ্টিয়া শহরতলীর মঙ্গলবাড়ীয়া বাজার, চৌড়হাস মোড়, বড়বাজার, রাজারহাটসহ বেশ কিছু বাজার ও মোড় এলাকায় কাঠের দোকানগুলোতে সাজিয়ে রাখা এসব খাটলা ২শ’ থেকে সাড়ে ৩শ’ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। পুরুত্ব এবং সাইজ অনুসারে এসবের দাম কম-বেশি হয়।

অন্যান্য বছরের চেয়ে এ বছর খাটলার দাম কিছুটা বেশি। গত বছর যে খাটলার দাম ছিল দেড়শ টাকা, সেটি এবার বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩শ’ টাকায়।

মঙ্গলবাড়ীয়া বাজারের ব্যবসায়ী আবু বক্কর বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, শুধু কোরবানি ঈদেই মাংস কাটার জন্য খাটলা ব্যবহার করা হয়। বছরের অন্য সময়ে এর ব্যবহার নেই বললেই চলে। তবে গত বছরের তুলনায় এ বছর খাটলার দাম কিছুটা বেশি। কারণ গত বছরের থেকে এ বছর গাছের দাম বেশি। এছাড়া শ্রমিকদের মজুরিও বেড়েছে। সব মিলিয়ে গতবারের চেয়ে এ বছর প্রতিটি খাটলা ১শ’ থেকে ২শ’ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565555241000.jpg

তিনি আরও জানান, ক্রেতারা তেঁতুল এবং কদবেল গাছের খাটলা বেশি পছন্দ করে। এসব গাছের খাটলা দীর্ঘদিন পানিতে থাকলেও নষ্ট কম হয়। স্থানীয় বাজারে বেচাকেনার পাৃশাপাশি এসব খাটলা চলে যায় ঢাকায়। তবে এখানে যে খাটলা ৩শ’ টাকায় বিক্রি হয়, সেই খাটলা ঢাকায় বিক্রি হয় ৫শ’ থেকে ৭শ’ টাকার মতো।

খাটলা কিনতে আসা মিরপুর উপজেলার আলম মন্ডল বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, কোরবানির পশুর মাংস কাটার অন্যতম অনুষঙ্গ খাটলা। আসলে বছরের অন্য সময়ে খাটলা কেনা হয় না। শুধু কোরবানির ঈদেই কেনা হয়। এ বছর ৫শ’ টাকা দিয়ে খাটলা কিনেছে। কিন্তু গতবার সাড়ে তিনশো টাকা দিয়ে কিনেছিলাম।

আপনার মতামত লিখুন :