Alexa

‘মার্কা নয়, প্রার্থী দেখেই ভোট দেব’

‘মার্কা নয়, প্রার্থী দেখেই ভোট দেব’

চুয়াডাঙ্গার দুই আসনের নেতাকর্মী এবং তরুণ ভোটাররা । ছবি: বার্তা২৪.কম

জাতীয় একাদশ সংসদ নির্বাচনের জন্য আর মাত্র ২৬ দিন বাকি আছে। আর এই নির্বাচনকে ঘিরে বর্তমানে চুয়াডাঙ্গার দুইটি আসনে রাজনীতির মাঠে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা। কে হতে চলছে এই জেলার আগামীর কর্ণধার? এমন কৌতূহল কম-বেশি এখন সবার মনে।

এদিকে মনোনয়ন দেয়ার পর থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপির প্রার্থীরা চালিয়ে যাচ্ছেন ব্যাপক প্রচার-প্রচারণা এবং গণসংযোগ। তবে এবার দুটি আসনেই ভাবনা-চিন্তা করে ভোট দেবে ভোটাররা।

জানা গেছে, চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার ২২টি ইউনিয়ন এবং ২টি পৌরসভা নিয়ে চুয়াডাঙ্গা-১ সংসদীয় আসন। ভোটার ৩ লাখ ৯৬ হাজার ৮৬৮ জন। পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৭৮৮ ও নারী ভোটার ২ লাখ ৮০ জন।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বিভিন্ন পাড়া-মহল্লায় নির্বাচনী শোডাউন করছেন প্রতিদিনই। অন্যদিকে বিএনপির একাধিক প্রার্থী থাকলেও মাঠ চষে বেড়াচ্ছেন দলের মনোনীত প্রার্থী অহিদুল ইসলাম বিশ্বাস।

অপরদিকে, দেশের অন্যতম সীমান্ত উপজেলা দামুড়হুদা ও জীবননগর উপজেলার দুই পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত চুয়াডাঙ্গা-২ আসন। এ আসনে ভোটার চার লাখ ১৪ হাজার ৭৬০ জন। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও ভোটের রাজনীতিতে এখানে বরাবরই বিএনপি জোটের আধিপত্য। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হাজী আলী আজগর টগর সারা বছর এলাকায় থাকেন না। তবে মনোনয়ন পাওয়ার পর এলাকায় ফিরে ভোটের প্রচারে নেমেছেন।

অন্যদিকে এই আসনে রয়েছে বিএনপির হেভিওয়েট একক প্রার্থী বাবু খান। অনেক আগেভাগেই তিনি নেমেছেন ভোটের প্রাচার-প্রচারণায়।

তবে এবারের জাতীয় নির্বাচনে প্রার্থীদের ভাবনায় জায়গা করে নিয়েছে নতুন ভোটাররা। গত ৫ বছরে চুয়াডাঙ্গায় মোট ভোটার সংখ্যা বেড়েছে প্রায় ৮০ হাজারের বেশি। এর মধ্যে অধিকাংশ ভোটারই তরুণ। তাইতো বিভিন্ন উন্নয়নের কথার ফাঁকেও তরুণদের জন্য আলাদা হিসাব-নিকাশ করতে হচ্ছে প্রার্থীদের। এ কারণে এলাকায় এলাকায় প্রতিশ্রুতি দিতে গিয়ে তরুণদের নিয়ে নানা পরিকল্পনার কথা বলছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির মনোনীত প্রার্থীরা।

কয়েকজন নতুন তরুণ ভোটার বলেন, ‘মার্কা নয়, প্রার্থী দেখে সৎ যোগ্য লোককেই ভোট দেব।’

চুয়াডাঙ্গার দুটি সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৮ লাখ ৫২ হাজার ৬১৯ জন। পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা ১ হাজার ৭০৭ জন বেশি। চুয়াডাঙ্গা-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৩৭ হাজার ৭৩০ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১৭ হাজার ২৮৬ এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৪৪৪ জন। চুয়াডাঙ্গা-২ আসনে মোট ভোটারের সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ৮৮৯ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৮ হাজার ১৭০ এবং নারী ২ লাখ ৬ হাজার ৭১৮ জন।

আপনার মতামত লিখুন :

নির্বাচন এর আরও খবর