বিএনপির প্রার্থীশূন্য আসনে পুন:তফসিলের সুযোগ নেই: সচিব

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪
নির্বাচন কমিশন, ছবি: বার্তা২৪

নির্বাচন কমিশন, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

প্রার্থী শূন্য আসনে বিএনপির নির্বাচন স্থগিত বা বিকল্প প্রার্থী মনোনয়নের আবেদন নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আইনগতভাবে এই ধরনের কোন সুযোগ নেই বলে কমিশন সিদ্ধান্ত জানিয়েছে।

রোববার (২৩ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানিয়েছেন।

বিএনপির আবেদনের প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, মহামান্য আদালতের সিদ্ধান্তে বিএনপির অনেক জায়গায় প্রার্থিতা স্থগিত বা বাতিল হয়েছে। উচ্চ আদালত কর্তৃক বাতিলকৃত বিভিন্ন আসনে বিকল্প প্রার্থী মনোনয়ন বা নির্বাচনী এলাকায় নির্বাচন স্থগিতে বিএনপি একটি আবেদন করেছিল। কমিশন তাদের আবেদন-নিবেদনগুলো পর্যালোচনা করেছে। কমিশন মনে করে এমন আবেদন আমলে নেয়ার আইনগত কোন সুযোগ নেই। এমতাবস্থায় বিকল্প প্রার্থী মনোনীত বা নির্বাচন স্থগিতের কোন সুযোগ নেই বলে কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

জানা গেছে, আদালতে আপিল করার প্রেক্ষিতে অন্তত ১৬টি আসনে বিএনপির প্রার্থিতা বাতিল বা স্থগিত হয়েছে। এতে করে এসব আসনে দলটির প্রার্থী শূন্য হয়ে পড়েছে। প্রার্থী শূন্য এসব আসনে দলটি তাদের প্রাথমিক মনোনয়ন দেওয়া প্রার্থীদের নতুন করে মনোনীত করা বা ওই সব আসনে নির্বাচন স্থগিত করে পুন:তফসিলের দাবি জানিয়ে নির্বাচন কমিশনে দুই দফায় আবেদন করেছিল। এরই প্রেক্ষিতে কমিশন এই সিদ্ধান্ত দিল।

আপনার মতামত লিখুন :