প্রথমবারের মতো সংসদ নির্বাচনে ইভিএম

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮ টা থেকে সারা দেশে চলবে একাদশ জাতীয় সংসদের ভোটগ্রহণ; চলবে বিকেল ৪ টা পর্যন্ত। ভোটগ্রহণের সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

সারা দেশে ২৯৯ টি আসনে নির্বাচন হলেও ৬ টি আসনে থাকবে সবার বিশেষ নজর। কেননা এই ৬ টি আসনেই প্রথম বারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। তাই ৬ আসনের ভোট নিয়ে থাকবে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের লক্ষ্যে দৈবচয়নের ভিত্তিতে ছয়টি সংসদীয় আসন নির্ধারণ ইসি। এই ৬ টি আসন হল ঢাকা-১৩, ঢাকা-৬,চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা- ২ ও সাতক্ষীরা-২।

ফলে এই ৬ আসনে প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন ভোটার সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএমে ভোট দিতে পারবেন।

ইসি সূত্রে আরও জানা গেছে, যেহেতু জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম ব্যবহার করা হচ্ছে তাই ভোটারদের অভ্যস্ত করতে মক ভোটের আয়োজন করেছিল ইসি। এই মক ভোটের ভোটারা কীভাবে ইভিএম এ ভোট দিবেন তা শেখানো হয়। মক ভোটের পর ভোটারদের প্রতিক্রিয়াও ছিল বেশ সন্তুষ্টজনক। ইভিএম এ দুই চাপে ভোট দেওয়া যায় বলে ভোটারদের মধ্যে বিশেষ এক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য, বিএনপি বরবারই জাতীয় সংসদ নির্বাচনসহ স্থানীয় সরকার নির্বাচনেও ইভিএম এর ব্যবহারের বিরোধীতা করে আসছে। তারা একাধিক বার অভিযোগ করে বলেছে, ইভিএম এ ব্যাপক ভোট কারচুপি সুযোগ রয়েছে। তবে ইসি বিএনপির এসব অভিযোগ আমলে নেয়নি।

অন্যদিকে ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের নির্বাচনে ইভিএম ব্যবহার হয়ে আসছে। তবে এসব দেশে ইভিএম ব্যবহারের বিষয়েও নানা অভিযোগও রয়েছে।

আপনার মতামত লিখুন :